লাস ভেগাসে টেক জগতের সবচেয়ে বড় মেলা

|

স্বাস্থ্যবিষয়ক যেকোনো প্রশ্ন করলেই ঝটপট দিয়ে দেবে উত্তর 'মিরোকাই' নামের এই রোবট। ছবি: গেটি ইমেজ।

আজ শেষ হচ্ছে টেক জগতের সবচেয়ে বড় মেলা কনজ্যুমার ইলেকট্রনিক শো (সিইএস)। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বসেছিলো এবারের আসর। চার দিনের এ মেলায় প্রদর্শিত হয় সর্বাধুনিক প্রযুক্তিসহ নতুন নতুন সব উদ্ভাবন। এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা এপি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, এ বছর টেক জায়ান্টদের মনোযোগের কেন্দ্রবিন্দুতে কৃত্তিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নজর কাড়ে হলোগ্রাফি প্রযুক্তি, অটোমোবাইল, এআই ও মোশন লার্নিং এবং সুপার স্মার্ট ডিভাইস’সহ নানা কিছু।

ছবি: গেটি ইমেজ।

স্বাস্থ্যবিষয়ক যেকোনো প্রশ্ন করলেই ঝটপট দিয়ে দেবে উত্তর ‘মিরোকাই’ নামের একটি রোবট। এ রকম কয়েক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে রোবটটি তৈরি করেছে ফ্রান্সের টেক কোম্পানি এনচান্টেড টুলস।

এনচান্টেড টুলসের যোগাযোগ কর্মকর্তা রিচার্ড মাল্টার বলেন, আমরা মূলত একটি চরিত্র তৈরি করতে চেয়েছি, যাকে মানুষ কেবল রোবট হিসেবে চিনবে না। মিরোকাইকে তৈরি করতে একাধিক এআই ব্যবহার করা হয়েছে।

ছবি: গেটি ইমেজ।

লাস ভেগাস কনভেনশন সেন্টারে আয়োজিত এই মেলায় প্রদর্শিত হচ্ছে ব্যতিক্রমী সব ডিভাইস। এর বড় একটি অংশই তৈরি করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে।

ড্রোন প্লাস ও চীনা প্রতিষ্ঠান ইউনিট্রি প্রদর্শন করেছে তাদের নতুন মডেলের তিনটি রোবট। যা দেখতে অনেকটা কুকুরের মতো। ছোটো এই রোবটগুলো ভবন নির্মাণ কাজে সহায়তা করতে সক্ষম বলে জানায় প্রতিষ্ঠানটি।

ড্রোন প্লাসের কর্মকর্তা ডর্ন গারলান্ড বলেন, কনস্ট্রাকশন সাইটসহ বিভিন্ন ভারী কাজ করতে পারবে এই প্রযুক্তি। যে কাজগুলো এখন মানুষই করছে। এতে ব্যাক পেইন, জয়েন্টে ব্যথাসহ নানা শারীরিক সমস্য দেখা দেয় শ্রমিকদের। ঠিকভাবে এই প্রযুক্তি কাজে লাগাতে পারলে জীবন অনেক সহজ হয়ে যাবে।

এছাড়াও ৮’কে রেজুলেশনের টিভি নিয়ে হাজির হয়েছে স্যামসাং, সনি, এলজি, তোশিবা ও শার্প। অংশ নিয়েছে ১১টি গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান। প্রদর্শিত হয়েছে পাল ভি লিবা মডেলের ৩ চাকার উড়ন্ত গাড়ি।

ছবি: গেটি ইমেজ।

বড় বড় টেক জায়ান্টদের পাশাপাশি ৪শ’ প্রদর্শক ও ১ হাজার ২শ’ স্টার্ট আপ প্রতিষ্ঠান অংশ নিয়েছে এই মেলায়। চারদিন ব্যাপী এ মেলা শুরু হয় ৯ জানুয়ারি।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply