ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে মামলা বেনজেমার

|

ছবি: সংগৃহীত

আপত্তিকর এক মন্তব্যের জন্য ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিনের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা।

গত অক্টোবরে দাগমানার আপত্তিকর এক মন্তব্য নিয়ে আলোচনার ঝড় ওঠে। ওই রাজনীতিবিদ অভিযোগ করেন, ইসলামপন্থি গ্রুপ মুসলিম ব্রাদারহুডের সঙ্গে যোগাযোগ ও সম্পর্ক আছে বেনজেমার। বিষয়টি পুরোপুরি ‘মিথ্যা দাবি করে’ মন্ত্রীর এমন মন্তব্য তারকা এই ফুটবলারের ‘সম্মানহানি করেছে’, বলেন তার আইনজীবি।

এর আগে, ফিলিস্তিনের গাজায় নির্বিচার বোমাবর্ষণ শুরু করে ইসরায়েল। এ নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিবাদের ঝড় উঠলে তাতে বেনজেমাও শামিল হন। আল ইত্তিফাকের এই ফুটবলার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লেখেন, আমাদের সমস্ত প্রার্থনা গাজার বাসিন্দাদের জন্য, যারা আবারও এই অন্যায় বোমা হামলার শিকার হচ্ছে, যেখানে কোনো নারী বা শিশু রেহাই পাচ্ছে না।

বেনজেমার এমন বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেন দারমানিন। তিনি সিনিউজ চ্যানেলে বলেন, তার (বেনজেমা) সঙ্গে “মুসলিম ব্রাদারহুডের” সম্পৃক্ততা আছে। এর আগেও বেনজেমার বিরুদ্ধে জাতীয় সংগীত না গাওয়া এবং ধর্মান্তরকরণ প্রচেষ্টার অভিযোগও এনেছিলেন দারমানিন।

বেনজেমার আইনজীবি উগ্গা বিজিয়ে ফ্রান্সের গণমাধ্যম আরটিএল-কে বলেছেন, এই ফুটবলার ‘রাজনীতির শিকার এবং অভিযোগ করেন যে, স্বরাস্ট্র মন্ত্রী ফ্রান্সে ‘বিভাজনের চেষ্টা করছেন। এ বিষয়ে এখনও পাল্টা কোনো মন্তব্য করেননি দাগমানা। তিনি অবশ্য এর আগেও অন্য কারণে বেনজেমাকে উদ্দেশ করে বিরূপ মন্তব্য করেছিলেন।

বেনজেমা অবশ্য প্রথমে দারমানিনকে সতর্ক করে দিয়েছিলেন। তাতেও কাজ না হওয়ায় এবার হাঁটলেন আইনি পথে। মামলায় বেনজেমা বলেছেন, মুসলিম ব্রাদার সংগঠনের সঙ্গে ন্যূনতম সম্পৃক্ততাও কখনোই ছিল না, এমনকি সংগঠনটির সদস্য দাবিদার কারও সম্পর্কে কোনো ধারণাও নেই।

বর্তমানে সৌদি আরবের ক্লাব আল ইত্তিহাদে খেলা বেনজেমা তাকে রাজনৈতিক খেলায় ব্যবহার করা হচ্ছে উল্লেখ করে মামলায় লিখেছেন, আমি জানি যে দুর্নামের কারণে আমাকে কতটা রাজনৈতিক খেলায় ব্যবহার করা হচ্ছে। ব্যাপারটা আরও বেশি কলঙ্কজনক এ কারণে যে ৭ অক্টোবর থেকে ঘটা নাটকীয় ঘটনাগুলো এ ধরনের বিবৃতি থেকে আলাদা কিছু দাবি করে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply