ফিলিস্তিনিদের রাষ্ট্র গঠনকে স্বীকৃতি দিতে হবে: জাতিসংঘ মহাসচিব

|

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ছবি: আল জাজিরা।

ফিলিস্তিনের জনগণের নিজস্ব রাষ্ট্র গঠনকে সবার স্বীকৃতি দিতে হবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। রোববার (২১ জানুয়ারি) উগান্ডায় জোটনিরপেক্ষ আন্দোলনের এক সামিটে এ মন্তব্য করেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

অ্যান্তোনিও গুতেরেস বলেন, ইসরায়েল ও ফিলিস্তিন রাষ্ট্রের জন্য দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান মেনে নিতে অস্বীকৃতি করা গ্রহণযোগ্য হতে পারে না। এসব দাবিকে স্বীকৃতি না দেয়ার মতো অবস্থান অনির্দিষ্টকালের জন্য যুদ্ধকে প্রলম্বিত করবে। যা হবে গোটা বিশ্বের শান্তি ও নিরাপত্তার জন্য বড় হুমকি।

সম্প্রতি, ইসরায়েলের মিত্র রাষ্ট্র যুক্তরাষ্ট্রও ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করছে। তবে এই প্রস্তাব স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার দাবি, সামরিক অভিযানের মধ্য দিয়েই নিরাপদে উদ্ধার সম্ভব জিম্মিদের। গাজাকে পুরোপুরি নিরস্ত্র না করা পর্যন্ত যুদ্ধ চলবে বলেও হুঁশিয়ারি দেন।

বছরের পর বছর ফিলিস্তিনিদের প্রতিরোধে ইসরায়েল যে গুরুত্ব দিচ্ছে, তার ওপরই জোর দিচ্ছেন বলে জানান বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরায়েলের নিরাপত্তা নিয়ে কোনো আপস নয় বলে স্পষ্ট জানিয়ে দেন।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন হলে ইসরায়েলের নিরাপত্তার জন্য তা ঝুঁকিপূর্ণ হবে বলেও দাবি করেন নেতানিয়াহু। বলেছেন, সব জিম্মিকে ফিরিয়ে আনা গাজায় অভিযানের অন্যতম লক্ষ্য। সামরিক চাপ জয়ের জন্য প্রয়োজন। জিম্মিদের মুক্তির বিনিময়ে তারা যুদ্ধের সমাপ্তি চায়। তবে ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিতে জর্ডান নদীর পশ্চিমে পূর্ণ নিয়ন্ত্রণ নিতে হবে।

/এআই/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply