গ্রেফতার করা হয়েছে রাশ্মিকার ডিপফেক ভিডিও’র খলনায়ককে

|

অভিনেত্রী রাশ্মিকা মান্দানা। ছবি: হিন্দুস্তান টাইমস।

ভারতের জনপ্রিয় অভিনেত্রী রাশ্মিকা মান্দানার একটি ডিপফেক ভিডিও ছড়িয়ে পড়ে গত বছর। যেটিকে কেন্দ্র করে ভারতজুড়ে চলে ব্যাপক আলোচনা-সমালোচনা। এ ঘটনায় অমিতাভ বচ্চন থেকে শুরু করে তামিল, তেলেগু ইন্ডাস্ট্রির অভিনেতা-অভিনেত্রী সবাই রাশ্মিকার পাশে দাঁড়ান।

এবার জানা গেলো, রাশ্মিকা মান্দানার ডিপফেক ভিডিও ছড়ানোর নেপথ্যের খলনায়ক ধরা পড়েছে। গ্রেফতার হওয়া ব্যক্তির নাম ইমানি নবীন। দেশটির সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, দিল্লি পুলিশ তাকে গ্রেফতার করেছে।

পুলিশের বরাতে প্রতিবেদনে বলা হয়, ইমানি নবীন পেশায় একজন ডিজিটাল মার্কেটার। তিনি নিজেকে রাশ্মিকার বড় ভক্ত বলে দাবি করেছেন। ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর নেশাতেই এই কাজ করেন ইমানি নবীন। তবে গ্রেফতারের ভয়ে প্রোফাইলের তথ্য ও নাম পাল্টে দেন।

এই ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে রাশ্মিকা মান্দানা জানিয়েছিলেন, এই ধরনের ঘটনা শুধু তার জন্য নয়, বরং প্রত্যেকের জন্য ভয়ঙ্কর। প্রযুক্তির অপব্যবহারের কারণে ক্ষতির শিকার হতে পারেন যে কেউই।

পোস্টে তিনি আরও বলেন, যদি স্কুল-কলেজে থাকাকালীন আমার সাথে এমন ঘটনা ঘটতো, তাহলে আমি সত্যিই কল্পনা করতে পারছি না, কীভাবে এটি মোকাবেলা করতাম!

ডিপফেক ভিডিও ছড়ানোর ঘটনায় পরিবার ও বন্ধুদের সমর্থনের জন্য এক্সের পোস্টে কৃতজ্ঞতাও প্রকাশ করেন এই অভিনেত্রী। এ রকম ঘটনা যাতে কারো সাথে না ঘটে, সেজন্য অত্যন্ত গুরুত্বের সাথে সমস্যাটি সমাধানের আহ্বান জানিয়েছেন রাশ্মিকা।

মূলত রাশ্মিকার মুখমন্ডল কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) সাহায্যে রূপান্তর করে বানানো হয়েছিল ডিপফেক ভিডিওটি।

/এআই/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply