বাসুদেবপাশা চরে বিশুদ্ধ পানির তীব্র সংকট

|

বাউফল (পটুয়াখালী) করেসপনডেন্ট:

পটুয়াখালীর বাউফল উপজেলায় তেতুলিয়া নদীর মাঝে জেগে ওঠা বাসুদেবপাশা চরে বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এতে চরটিতে বাস করা পরিবারগুলোর জীবনযাপন দুর্বিসহ হয়ে উঠেছে। বিশুদ্ধ খাবার পানি জন্য তাদের প্রতিদিনের লড়াই করতে হচ্ছে। 

চরের বাসিন্দারা জানায়, বিশুদ্ধ খাবার পানির জন্য প্রায় ২০ কিলোমিটারের ঝুঁকিপূর্ণ নৌপথ পাড়ি দিতে হয় তাদের। এদিকে খাবার পানির অভাবে চরের শিশুরা ডায়রিয়া, কলেরাসহ নানা পানিবাহিত রোগে ভুগছে। ডাক্তার বা ওষুধের প্রয়োজন হলে তাদের জলপথে পারি দিয়ে ধুলিয়া ইউনিয়নে যেতে হয়।

১৯৭৫ সাল থেকে থেকে চরটিতে মানুষ বসবাস শুরু করেছে। তবে এখনও পর্যন্ত চরটিতে বিদ্যুৎ সুবিধা পৌঁছায়নি। বর্তমানে চরটিতে কোনো শিক্ষা প্রতিষ্ঠানও নেই। একসময় এই চরটিতে কয়েকটি গভীর নলকূপ ও একটি প্রাথমিক বিদ্যালয় ছিল। ২০১৭ সালের তেতুলিয়া নদীর তীব্র ভাঙনের ফলে সেগুলো নদীগর্ভে বিলীন হয়ে যায়।

চরবাসীর জীবনমান উন্নয়নের আশ্বাস দিয়ে বাউফলের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বশির গাজী বলেন, বাসুদেবপাশা চরের সাথে মূল ভূখণ্ডের তেমন যোগাযোগমাধ্যম নেই। সেখানে তীব্র খাবার পানির সংকট ও স্বাস্থ্য সেবা সংক্রান্ত সমস্যা আছে। খুব দ্রুত চরের বাসিন্দাদের সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

/আরএইচ/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply