ইংল্যান্ডের ‘বাজবল’ উড়ে গেলো ভারতের ঘূর্ণিতে

|

ছবি: সংগৃহীত

সম্প্রতি ইংল্যান্ডের ভয়ডরহীন আক্রমণাত্মক মানসিকতার এই খেলার ধরণকে নাম দেয়া হয় ‘বাজবল’ ক্রিকেট। তবে ভারতের মাটিতে বাজবল ক্রিকেট খেললে তা বিপদ ডেকে আসতে পারে সেটি সিরিজ শুরুর আগেই বলেছিল ক্রিকেট বোদ্ধারা। হলোও তাই, ৫ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম খেলায় ভারতীয় স্পিনারদের সামনে অসহায় হয়ে পড়ে ইংলিশ ব্যাটাররা। আগে ব্যাট করতে নেমে রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার স্পিন ঘূর্ণিতে মাত্র ১৫৫ রানে ৭ উইকেট হারিয়ে ফেলে থ্রি লায়ন্সরা। তবে অধিনায়ক বেন স্টোকসের ৭০ রানের নান্দনিক ইনিংসে শেষ পর্যন্ত ২৪৬ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে শুরুটা ভালোই পেয়েছিল ইংল্যান্ড। বাজবলের ছাপ রেখে উদ্বোধনী জুটিতে ৫৫ রান যোগ করেন দুই ওপেনার বেন ডাকেট ও জ্যাক ক্রলি। ১২তম ওভারে ডাকেটকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ভারতকে ব্রেক থ্রু এনে দেন রবিচন্দ্রন অশ্বিন। আউট হওয়ার আগে ইংলিশ এ বাঁহাতি ওপেনার করেন ৩৫ রান। এরপর ৫ রানের ব্যবধানে আরেক ওপেনার ক্রলিকেও তুলে নেন অশ্বিন। ডানহাতি এই স্পিনারের বলে মোহাম্মদ সিরাজের হাতে ক্যান দেন এ ইংলিশ ওপেনার। ক্রুলির ব্যাট থেকে আসে ২০ রান।

তিন নম্বরে নেমে বেশিক্ষণ টিকতে পারেননি ওলি পোপ। মাত্র ১ রান করে রবীন্দ্র জাদেজার শিকার হন তিনি। ৬০ রানে ৩ উইকেট হারানোর পর জো রুট ও জনি বেয়ারস্টোর ব্যাটে প্রতিরোধ গড়ে তোলে ইংল্যান্ড। বেশ বড় জুটিরই ইঙ্গিত দিচ্ছিলেন তারা। তবে আক্সার প্যাটেলের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে পথ হারান বেয়ারস্টো। ৫ চারের সাহায্যে ৩৭ রান করে সাজঘরে ফেরেন এই ব্যাটার। তার বিদায়ে ভাঙে ৬১ রানের জুটি।

বেয়ারস্টোর বিদায়ের পর অভিজ্ঞ ব্যাটার জো রুটও বেশিক্ষণ টেকেননি। জাদেজার স্ট্যাম্প বরাবর টার্ন করা বলে সুইপ করতে গিয়ে বল চলে যায় ফাইন লেগে দাঁড়িয়ে থাকা জাসপ্রিত বুমরাহর হাতে। সহজে ক্যাচটি তালুবন্দি করেন বুমরাহ। ২৯ রান করে ফেরেন রুট।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকলেও একপ্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যান ইংলিশদের অধিনায়ক বেন স্টোকস। অধিনায়কের ব্যাটে চড়ে দুইশ পাড়ি দেয় ইংল্যান্ড। জাদেজাকে ছক্কা মেরে ফিফটি ছোঁয়া স্টোকস আগ্রাসী ব্যাটিংয়ে চিন্তায় ফেলে দেন রোহিত শর্মাকে। ভারতীয় অধিনায়ক তাই প্রায় সব ফিল্ডারকেই পাঠান বাউন্ডারি লাইনে পাঠান। শেষ পর্যন্ত দারুণ এক ডেলিভারিতে স্টোকসকে থামান বুমরাহ। দলের হয়ে দুটি উইকেট নেন তিনি। সর্বোচ্চ তিনটি করে শিকার জাদেজা ও অশ্বিনের। হরভজন সিং ও অনিল কুম্বলেকে (৫০১) ছাড়িয়ে তারাই এখন ভারতের সবচেয়ে সফল স্পিন জুটি (৫০৬ উইকেট)। এছাড়াও ২টি উইকেট নেন আক্সার প্যাটেল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply