ফ্লোরিডায় বসলো ‘জলদস্যু’দের মেলা

|

শত শত জলদস্যু নিয়ে সুবিশাল জাহাজ এগিয়ে আসছে শহরের দিকে। লক্ষ্য শহর দখল। একুশ শতকেও সমুদ্রে দস্যু বহরের দেখা মিলতো ফ্লোরিডার উপকূলীয় শহর টেম্পায়। অবশ্য এদের কেউই সত্যিকারের জলদস্যু নয়। মূলত উৎসবে অংশ নিতেই এমন সাজে সেজেছেন তারা। শতবর্ষেরও বেশি সময় পুরোনো এই উৎসবের নাম ‘গ্যাস্পারিলা পাইরেট ফেস্ট’। টেম্পায় প্রতিবছরই অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এই আয়োজন।

প্রচলিত রয়েছে, কুখ্যাত জলদস্যু হোসে গ্যাস্পার ১৭৮০-এর দশক থেকে ১৮২১ সাল পর্যন্ত মেক্সিকোর উপসাগরীয় এলাকায় আতঙ্ক ছড়িয়েছিলেন। একের পর এক জাহাজে লুটপাট চালানোর পাশাপাশি জিম্মি করেছিলেন অনেক নাবিককেও। এমনকি এই টেম্পা শহরের দখলও নিয়েছিলেন তিনি। সেই জলদস্যুর নামানুসারেই ১৯০৪ সাল থেকেই জানুয়ারির শেষ শনিবার আয়োজন করা হয় পাইরেট ফেস্টের।

দিনব্যাপী উৎসবে থাকে নানা আয়োজন। প্রথমেই জাহাজে চড়ে জলদস্যুরা নামে টেম্পা শহরে। পরে সেখান থেকে কুচকাওয়াজ করতে করতে জড়ো হয় টেম্পা কনভেনশন সেন্টারে, যেখানে মেয়র আত্মসমর্পণের পর শহরের চাবি তুলে দেয় জলদস্যুদের হাতে। তবে এ সবই হয় শুধুই মজা করার উদ্দেশ্যে।

উৎসবে অংশ নেয়া একজন বলেন, কিংবদন্তি হোসে গ্যাস্পার টেম্পা উপসাগরীয় এলাকায় আক্রমণ করেছিলো এবং গোটা শহরটিকে দখল করেছিলো। তার স্মরণেই এই উৎসব। আরেক দর্শনার্থী জানান, এবারই প্রথম উৎসবে অংশ নিচ্ছি। এর আগে প্রথম যেবার শহরটিতে এসেছিলাম, তখন গ্যাস্পারিলা উৎসব সম্পর্কে শুনেছিলাম। এরপর থেকেই মজা পাওয়ার উদ্দেশ্যে এতে অংশ নেয়ার জন্য প্রস্তুতি নিতে থাকি। অনেক মানুষ এসেছে। সবাই জলদস্যুদের মতোই সেজেছে।

এই পাইরেট ফেস্টের দিন এখন শহরবাসীর কাছে পরিচিত হয়ে উঠেছে ‘গ্যাস্পার ডে’ হিসেবে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply