হজযাত্রী নিবন্ধন: ৪র্থ দফায় সময় বাড়াতে মন্ত্রণালয়কে হাবের চিঠি

|

ফাইল ছবি।

সার্ভার জটিলতার কারণে ৪ হাজারের বেশি মুসল্লি হজ নিবন্ধন করতে পারেননি। ফলে চতুর্থ দফায় নিবন্ধনের সময় বাড়াতে ধর্ম মন্ত্রণায়লকে চিঠি দিয়েছে হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

এর আগে, হজযাত্রী নিবন্ধনের জন্য তৃতীয় দফায় সবশেষ আটদিন সময় বাড়ানো হয়। যা শেষ হয়েছে গতকাল বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি)। হজ এজেন্সি ও হজে যেতে ইচ্ছুকদের দাবির প্রেক্ষিতে তৃতীয় দফায় এই সময় বৃদ্ধির পরও বাংলাদেশের জন্য বরাদ্দ হজ কোটা পূরণ হয়নি।

তাই হজযাত্রী নিবন্ধনে আবারও সময় বাড়াতে ধর্ম মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে হাব। কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে নিবন্ধন সার্ভার ডাউন থাকা ও পাসপোর্ট পাওয়ার দীর্ঘসূত্রিতার কথা।

হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, সময়সীমা বৃদ্ধির জন্য মন্ত্রণালয়কে অনুরোধ করেছি। আশা করছি, তারা সময় বাড়াবে। অনেকের পাসপোর্ট জটিলতা ছিল। আবার ধর্ম মন্ত্রণালয়ের সার্ভার ডাউন ছিল। তাই অনেক হজযাত্রী নিবন্ধন করতে পারেনি।

এখন পর্যন্ত এ বছরের হজযাত্রীর কোটা পূরণ না হওয়ার কারণ সম্পর্কেও জানান হাব সভাপতি। বললেন, এ বছর নির্বাচন ছিল, এটাও একটা কারণ হজযাত্রী কমার। এখন অনেকে ওমরাহ করতে ইচ্ছুক, এটাও আরেকটা কারণ। অনেক আবার ভাবেন যে, ওমরাহ করতে গেলে হজের ফরজ পালন হয়ে যাবে। এছাড়া হজের তুলনায় ওমরাহ খরচ অনেক কম।

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ পাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। তবে, সর্বশেষ তথ্য অনুযায়ী সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছেন ৭৯ হাজার ৬১১ জন। ফলে কোটা পূরণ হতে এখনো প্রায় ৪৭ হাজার নিবন্ধন বাকি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply