বিবিয়ানা গ্যাসক্ষেত্রের আশপাশে ভূ-কম্পন অনুভূত, ঘরবাড়ি ও মাটিতে ফাটল

|

স্টাফ করেসপন্ডেন্ট, হবিগঞ্জ:

হবিগঞ্জের নবীগঞ্জে বিবিয়ানা গ্যাসক্ষেত্রে কৃত্রিম ভূ-কম্পনের অভিযোগ করছেন স্থানীয় বাসিন্দারা। তাদের দাবি, গ্যাসক্ষেত্রে ড্রিলিং কাজ চলার কারণে গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) থেকে দিনে অন্তত ৩ থেকে ৪ বার করে বিকট শব্দ ও কৃত্রিম ভূ-কম্পন হচ্ছে।

এতে গ্যাসক্ষেত্রের আশপাশের কয়েকটি গ্রামে বাড়িঘর ও মাটিতে ফাটল দেখা দিয়েছে বলেও অভিযোগ স্থানীয়দের।

শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে বিক্ষুব্ধ গ্রামবাসী বিবিয়ানা গ্যাসক্ষেত্রের সামনে অবস্থান নিয়ে ড্রিলিং কাজ বন্ধ রাখার দাবি জানান। খবর পেয়ে নবীগঞ্জ থানা পুলিশ ও স্থানীয় ইউপি চেয়ারম্যান ঘটনাস্থলে পৌঁছে বিক্ষুব্ধ জনতাকে শান্ত করার চেষ্টা করেন। পরে মোবাইল ফোনে স্থানীয় সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী বিষয়টি সমাধানের আশ্বাস দিলে তারা শান্ত হয়।

এসময় ইনাতগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নোমান হোসেন বলেন, এমপি মহোদয় পেট্রোবাংলার চেয়ারম্যানের সাথে কথা বলে আপাতত ড্রিলিং কাজ বন্ধ রেখেছেন। এছাড়া কার কী ক্ষতি হয়েছে সেটির তালিকা এমপি মহোদয়ের কাছে দেয়ার জন্য বলেছেন। তিনি গ্যাস উত্তোলনকারী প্রতিষ্ঠান সেভরন এবং পেট্রোবাংলার কাছ থেকে ক্ষতিপূরণ তুলে ধরবেন। এছাড়া আগামীকাল রোববার পেট্রোবাংলার একটি টেকনিক্যাল টিম এসে এর তদন্ত করবে বলেও জানান তিনি।

গ্যাসক্ষেত্রটির দায়িত্বে থাকা মার্কিন বহুজাতিক কোম্পানি শেভরনের উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলেও তাদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

নবীগঞ্জ থানার ওসি মাসুক আলী বলেন, ভূ-কম্পনের কারণে স্থানীয় জনগণ আতঙ্কিত হয়ে জড়ো হয়েছিল। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply