মালয়েশিয়ায় চালু হচ্ছে ই-পাসপোর্ট সেবা

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় চালু হচ্ছে ই-পাসপোর্ট সেবা। চলতি মাসের শেষ সপ্তাহে অথবা আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহে ই-পাসপোর্টের কার্যক্রম উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে প্রবাসী সাংবাদিকদের সাথে হাইকমিশনের এক মতবিনিময় সভায় এসব তথ্য জানান তিনি।

এসময় হাইকমিশনার জানান, প্রবাসীদের দীর্ঘ প্রতীক্ষিত ই-পাসপোর্ট সেবার লক্ষ্যে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে হাইকমিশন। ইএসএল নামক একটি আউট সোর্স কোম্পানিকে নিয়ে এ উদ্যোগ নেয়া হয়েছে।

হাইকমিশনের কাজের অগ্রগতি সম্পর্কে হাইকমিশনার জানান, গত বছরের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত হাইকমিশন থেকে প্রবাসীদের মাঝে মোট ২ লাখ ৬০ হাজার ৪২টি পাসপোর্ট ইস্যু করেছে। এর মধ্যে মালয়েশিয়া ডাক বিভাগের মাধ্যমে ১ লাখ ৬৬ হাজার ৮০৭টি এবং সরাসরি ৯৩ হাজার ২১৫টি পাসপোর্ট বিতরণ করা হয়।

কলিং ভিসায় মালয়েশিয়ায় এসে কাজ না পাওয়া কর্মীদের অভিযোগের ভিত্তিতে মালয়েশিয়ান প্রতিষ্ঠান জেটিকের মাধ্যমে কোম্পানি পরিবর্তনের মধ্য দিয়ে অনেকের কাজের ব্যবস্থা করা হয়েছে। এ প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানান তিনি।

অনিয়মিত কর্মীদের দেশে ফেরা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাইকমিশনার বলেন, নাম মাত্র জরিমানা দিয়ে অনিয়মিত প্রবাসীরা দেশে ফিরতে পারবেন বলে জানিয়েছে মালোশিয়ান হাইকমিশন। এ নিয়ে কর্তৃপক্ষের সাথে নিয়মিত যোগাযোগ অব্যহত রয়েছে। জেলে থাকা প্রবাসীদের বিষয়ে হাইকমিশনের লেবার উইং থেকে নিয়মিত খোঁজ নেয়া হচ্ছে। সাজার শেষ পর্যায়ে থাকা প্রবাসীদের দেশে ফেরার সময় কারো সাথে নগদ টাকা লেনদেন না করে জেল কর্তৃপক্ষের কাছে শুধু বিমানের টিকিট প্রদানের জন্য তাদের পরিবার বা আত্মীয়স্বজনের প্রতিও আহ্বান জানান হাইকমিশনার।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply