উপজেলা নির্বাচনে প্রার্থীদের জামানত বৃদ্ধির সিদ্ধান্ত ইসির

|

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থীদের জামানতের পরিমাণ ১০ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) কমিশনের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম।

ভাইস চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ৫ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করার সিদ্ধান্তও হয়েছে। একইসাথে স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রে ভোটারের স্বাক্ষরের তালিকা জমা দেয়ার বিধান বাদ দেয়ারও সিদ্ধান্ত নেয়া হয়।

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, নির্বাচন কমিশনের আইন সংস্কার বিষয়ক কমিটি উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ও আচরণ বিধিমালায় কিছু হালনাগাদের প্রস্তাব করেছিল। কমিশনের আজকের সভায় সেগুলো অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া আরও কিছু প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে, প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার পর থেকে প্রতীক বরাদ্দের আগপর্যন্ত সর্বোচ্চ পাঁচজনকে সঙ্গে নিয়ে জনসংযোগ করতে পারবেন। যা আগের বিধিমালায় ছিল না। এছাড়া, জামানত রক্ষায় প্রার্থীদের প্রদত্ত ভোটের ১৫ শতাংশ পেতে হবে। যা আগে ছিল এক-অষ্টমাংশ। এর পাশাপাশি রঙিন পোস্টার ছাপানোর প্রস্তাবও অনুমোদন করা হয়েছে।

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত এখনই কার্যকর হচ্ছে না। প্রথমে এসব সিদ্ধান্ত ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। পরে মন্ত্রণালয় যাচাইবাছাই করে নির্বাচন কমিশনে তা ফেরত পাঠাবে। এরপর নির্বাচন কমিশন পর্যালোচনা করে তা আবারও আইন মন্ত্রণালয়ে পাঠাবে। এরপর প্রজ্ঞাপন জারি হবে।

উল্লেখ্য, আগামী মে মাসে অনুষ্ঠিত হবে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। চার ধাপে হবে এ নির্বাচন। প্রথম দফায় ৪ মে, দ্বিতীয় দফায় ১১ মে, তৃতীয় দফায় ১৮ মে এবং ২৫ মে চতুর্থ দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

/আরএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply