এই দাদা সাহেব ফালকে কি ‘সেই’ পুরস্কার?

|

ছবি: এক্স হ্যান্ডেল

মুম্বাইতে অনুষ্ঠিত হল ‘দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড’। এই প্রাপ্তির পালক যোগ হয়েছে নয়নতারা, ভিকি কৌশল, ববি দেওলসহ অনেকের ভাগ্যে। শাহরুখের ‘জাওয়ান’ এবং রণবীর কাপুরের ‘অ্যানিমেল’ সবচেয়ে বেশি পুরস্কার পেয়েছে এবারের আসরে। ‘জাওয়ান’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কারও জিতেছেন শাহরুখ খান।

দীর্ঘ কয়েক বছর ধরে সেরা অভিনেতার পুরস্কার অধরা ছিল বলিউড বাদশার। তবে এবার শাহরুখের ভাগ্যের শিকে যেন ছিঁড়ল। পুরস্কার পেয়ে আবেগে আপ্লুত সুপারস্টার বলেন– ভেবেছিলাম, আর হয়তো কোনোদিনই পাব না। তাই আমি এই প্রাপ্তিতে খুব খুশি হয়েছি। আমি পুরস্কার পেতে ভালোবাসি। এক্ষেত্রে আসলে আমি একটু লোভী।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মুম্বাইয়ে অনুষ্ঠিত হওয়া এই ‘দাদাসাহেব ফালকে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ডস ২০২৪’-এ আরও যারা পুরস্কার পেয়েছেন— সেরা অভিনেত্রী: নয়নতারা (জওয়ান) ও রানি মুখার্জি (মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে), সেরা পরিচালক: সন্দীপ রেড্ডি ভাঙ্গা (অ্যানিম্যাল), সেরা অভিনেতা: ভিকি কৌশল (স্যাম বাহাদুর, সমালোচক), সেরা খলনায়ক: ববি দেওল (অ্যানিম্যাল)। সিনেমা জগতে অনবদ্য অবদানের জন্য পুরস্কার পেয়েছেন মৌসুমী চট্টোপাধ্যায়।

এখন কথা হচ্ছে, শাহরুখ বা নয়নতারা যে ‘দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড’ পেলেন, তা কি ঐতিহ্যবাহী ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’? অনেকেই দুটো পুরস্কারের মধ্যে গুলিয়ে ফেলেন। গুলিয়ে ফেলাটাই হয়তো স্বাভাবিক। কেননা, দুটো পুরস্কারের নাম প্রায় অভিন্ন। ফারাক করা কঠিন।

ঐতিহ্যবাহী ‘দাদাসাহেব ফালকে পুরস্কার‘ ভারতের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার। ভারত সরকারের চলচ্চিত্র উৎসব অধিদফতর নামক সংস্থা মহাসমারোহে এই পুরস্কার প্রদান করে। দেশটির সিনেমার প্রগতি ও উন্নতির ক্ষেত্রে জীবনব্যাপী অবদানের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেয়া হয়। দেশটির সরকার ১৯৬৯ খ্রিষ্টাব্দে প্রথম এই পুরস্কার প্রচলন করে। ভারতীয় চলচ্চিত্রে অবদান রাখার জন্য প্রতি বছর একজন গুণী, অভিজ্ঞ চলচ্চিত্র ব্যক্তিত্বকে এই পুরস্কার দেয়া হয়। যেমন ২০১৮ সালে অমিতাভ বচ্চন, ২০১৯ সালে রজনীকান্ত এবং ২০২১ সালে ওয়াহিদা রেহমানকে এই পুরস্কারে ভূষিত করা হয়।

NFA awards in past years

অন্যদিকে, বেশ কিছু বেসরকারি পুরস্কারের পরবর্তীতে প্রচলন হয়েছে, যা ‘চলচ্চিত্র উৎসব অধিদফতর’ কর্তৃক প্রদত্ত পুরস্কারের সাথে সম্পর্কিত নয়। যেমন ‘দাদাসাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’, ‘দাদাসাহেব ফালকে ফিল্ম ফাউন্ডেশন পুরস্কার’, ‘দাদাসাহেব ফালকে এক্সিলেন্স অ্যাওয়ার্ডস’ ইত্যাদি। ‘দাদাসাহেব ফালকে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ডস’ সেরকমই একটি পুরস্কার। এটি সেই ঐতিহ্যবাহী ‘দাদাসাহেব ফালকে পুরস্কার‘ নয়। এরকম ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ডসে পুরস্কারের ভাগীদার হয় বহুজন, নির্দিষ্ট একজন গুণী অভিনেতা এখানে মুখ্য নয়।

‘দাদাসাহেব ফালকে’র নামে একাধিক পুরস্কার ও চলচ্চিত্র উৎসবের নামকরণ হওয়াতে অনেকেই বিভ্রান্তিতে পড়েন। এই বিভ্রান্তি দূর করতে চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল ভারত সরকারের কাছে প্রস্তাব করেছিলেন, যাতে ‘দাদাসাহেব ফালকে’র নাম অন্য কোনো পুরস্কারের সঙ্গে ব্যবহৃত না হয়। কিন্তু দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় জানায়, যেহেতু এসব পুরস্কারের নাম ‘হুবহু কপি’ নয়। তাই নাম নিষেধাজ্ঞার এখতিয়ার রাখে না তারা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply