ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞানের ভর্তি পরীক্ষা আজ

|

শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। আজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এ ভর্তিযুদ্ধ। পরীক্ষা শুরু হবে সকাল ১১টায়। সময় থাকবে এক ঘণ্টা ৩০ মিনিট। ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে এক লাখ ১২ হাজার ২৭৯ জন ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন। সেই হিসেবে এবার প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৮ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর। ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

এই পরীক্ষা শেষে আগামী ২৪ ফেব্রুয়ারি হবে ব্যবসায় শিক্ষা অনুষদের পরীক্ষা। এরপর ১ মার্চ বিজ্ঞান এবং ৯ মার্চ অনুষ্ঠিত হবে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন)। তবে চারুকলার পরীক্ষা পদ্ধতি একটু ব্যতিক্রম। এখানে ৪০ নম্বরের বহুনির্বাচনী ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা দিতে হবে। বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় পাবে শিক্ষার্থীরা।

চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রগুলো হচ্ছে– রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply