গাজীপুরে পরিবেশ অধিদফতরের অভিযান, ৩টি অবৈধ ইটভাটা বন্ধ

|

স্টাফ করেসপনডেন্ট, গাজীপুর:

গাজীপুরের কালিয়াকৈরে তিনটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদফতর। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে-এ অভিযানে চিমনীসহ সেই তিনটি অবৈধ ইটভাটার যাবতীয় স্থাপনা গুড়িয়ে দেয়ার আদেশ দেয় পরিবেশ অধিদফতরের ঢাকা সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি দল।

এতে সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয়রা। এলাকাবাসী জানিয়েছে, গত ৪ ফেব্রুয়ারি কালিয়াকৈর উপজেলার দরবাড়িয়া এলাকায় অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলা প্রশাসন। ওই ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দিয়েছিলেন সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী। অভিযান চালিয়ে ইটভাটাগুলো বন্ধ না করে শুধুমাত্র আংশিক দেয়াল ভাঙার আদেশ দিয়ে বিতর্কিত হন তিনি।

পরে সেই ইউএনও বদলি হলে অভিযানের ২৫দিন পর বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সেই তিনটি অবৈধ ইটভাটায় পুনরায় অভিযান চালায় পরিবেশ অধিদফতর। অবশেষে চিনমনীসহ অবৈধ তিনটি ইটভাটা গুড়িয়ে দেয়া হয়। এসময় জে.আর.বি ইটভাটাকে দেড় লক্ষ টাকা, স্ট্রং বিকসকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়। অপরদিকে মালিকপক্ষের কাউকে না পাওয়ায় অপর ইটভাটা ন্যাশনাল ব্রিকসকে জরিমানা করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, পরিবেশ অধিদফতরের ঢাকা সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট (সিনিয়র সহকারী সচিব) কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে ওই অভিযানে উপস্থিত ছিলেন গাজীপুর পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক নয়ন মিয়া। তিনি বলেন, অবৈধ এসব স্থাপনার বিরুদ্ধে তাদের অভিযান অব্যাহত থাকবে।

এমএইচআর/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply