মোমবাতি প্রজ্জ্বলন করে নারী দিবস উদযাপন

|

মোমবাতি প্রজ্জ্বলন করে নারী দিবসের প্রথম প্রহর উদযাপন করলেন নারীরা। ‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’-এর আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনারে এ আয়োজন করা হয়। অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার নারীরা।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা বলেন, নারীর প্রতি সব ধরনের নির্যাতন বন্ধ করতে শপথ নিতে হবে। নিজেদের জীবনের সিদ্ধান্ত নিজেদের হাতে পেতে হলে নারীর সমঅধিকার নিশ্চিত করতে হবে। আর এজন্য পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে দেশ ও জাতির উন্নয়নে। আয়োজন থেকে ফিলিস্তিনে নির্যাতনের শিকার নারীদের প্রতি সংহতি জানানো হয়। শপথ পাঠের মধ্য দিয়ে শেষ হয় নারী দিবসের প্রথম প্রহরের আয়োজন।

‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’-এর কো চেয়ারপারসন শাহীন আনাম বলেন, সবাই মিলে চেষ্টা করলে পরিস্থিতি বদলানো সম্ভব। পরিবর্তন শুধু তখনই আসবে, যখন নারী-পুরুষ একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে। একইসাথে, সমাজকেও আমাদের বোঝাতে হবে যে, নারী-পুরুষের সমতা এই দেশের জন্যও কল্যাণকর।

প্রসঙ্গত, ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। নারীর কাজের স্বীকৃতি প্রদান, নারী-পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠা, নারীর প্রতি সহিংসতা রোধ, নারীর সাফল্য উদযাপন ও নারীদের প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদানের উদ্দেশ্যে প্রতিবছর বিশ্বজুড়ে দিনটি পালিত হয়। নারী দিবসের এবারের প্রতিপাদ্য– ‘নারীর সমঅধিকার, সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply