বাধা উপেক্ষা করেই ‘আল আকসায়’ জুমা আদায় ৮০ হাজার মুসল্লির

|

পবিত্র রমজান মাসের প্রথম জুমার নামাজকে কেন্দ্র করে পুরো জেরুজালেম শহর জুড়ে হাজার হাজার পুলিশ মোতায়েন করেছে ইসরায়েল। এরপরও বাধা উপেক্ষা করে আল আকসা মসজিদে জুমা আদায় করলেন ৮০ হাজার মুসল্লি। শুক্রবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে মিডল ইস্ট মনিটর এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনিদের আল-আকসা মসজিদের ভিতরে নিজেদের ব্যারিকেড করার আহ্বান জানায় হামাস। এই ঘোষণার পরপরই নড়েচড়ে ওঠে ইসরায়েলি বাহিনী। শুক্রবার সকাল থেকেই মসজিদ প্রাঙ্গন এবং এর আশেপাশের এলাকাগুলোয় নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করে ইসরায়েল। বসানো হয়েছে ব্যারিকেড।

সকাল থেকেই ফিলিস্তিনিদের প্রবেশে দেয়া হচ্ছে বাধা। অপেক্ষমান মুসলিমদের সরিয়ে দেয়া হচ্ছে আল আকসা প্রাঙ্গন থেকে। এর আগে, ইসরায়েলি প্রশাসন ঘোষণা দেয়, রমজানে মাত্র ৪০ জন মুসল্লি আল আকসায় প্রবেশের সুযোগ পাবেন।

প্রথম তারাবিহ থেকেই বাধা দেয়া হচ্ছে ফিলিস্তিনিদের। চালানো হয় লাঠিচার্জ আর ধরপাকড়ও। গেলো মাসে দেয়া এক বিবৃতিতে, ফিলিস্তিনিদের রমজানের শুরুতে আল আকসায় মিছিল করার আহ্বান জানিয়েছিলেন হামাস নেতা ইসমাইল হানিয়া। তাতে, মসজিদ কম্পাউন্ডে নতুন কড়াকড়ি আরোপ করে ইসরায়েলি প্রশাসন।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply