সিরিজ জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী: মিরাজ

|

ছবি: সংগৃহীত

সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডেতে আগামীকাল মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। এই ম‍্যাচে দুই দলের একাদশেই আসবে পরিবর্তন। লিটনের জায়গা নিবেন এনামুল হক বিজয় অথবা তানজিদ তামিমের যে কোনো একজন। এছাড়াও চোটের কারণে পেসার তানজিম সাকিব দল থেকে বাদ পড়েছেন, তার জায়গায় ফিরেছেন হাসান মাহমুদ।

পাশাপাশি নেটে ব‍্যাটিং করছেন বিজয় ও তানজিদ তামিম। তাদের সেশন নিবিড় ভাবে পর্যবেক্ষণ করছেন ব‍্যাটিং কোচ ডেভিড হেম্প। পরে অবশ‍্য লম্বা সময় পৃথক নেটে ব‍্যাটিং করেছেন বিজয় ও তানজিদ। দু’জনকে নিয়েই আলাদভাবে কাজ করেছেন চান্দিকা হাথুরুসিংহে আর হেম্প। শেষ পর্যন্ত লিটনের জায়গাটা নেবেন এদের একজন। সবশেষ নিউজিল‍্যান্ড সিরিজের ভালো পারফরম‍্যান্স আর ডান হাতি বাঁহাতি কম্বিনেশন বিবেচনা করলে কিছুটা এগিয়ে থাকার কথা বিজয়ের। তবে কোচদের মন জয় করলে তানজিদও পেতে পারেন সুযোগ।

বাংলাদেশ একাদশে আরও একটি পরিবর্তন আসবে। হ‍্যামস্ট্রিং ইনজুরিতে শেষ মুহুর্তে তানজিম সাকিব ছিটকে যাওয়ায় তার জায়গায় একাদশে ফিরবেন মোস্তাফিজুর রহমান অথবা দলে যুক্ত হওয়া হাসান মাহমুদের যে কোনো একজন। এছাড়াও আরও একটি পরিবর্তনের গুঞ্জন আছে। বাহাতি স্পিনার তাইজুল ইসলামের জায়গায় সুযোগ পেতে পারেন লেগ স্পিনার রিশাদ হোসেন। বিপিএলে জহুর আহমেদে ভালো পারফর্ম করেছিলেন চট্টগ্রামের এই ক্রিকেটার।

কাল সোমবার (১৮ মার্চ) সকাল ১০টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মাঠে নামবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দুই ম্যাচ শেষে সিরিজে ১-১ সমতা চলছে। তাতে শেষ ম্যাচটিতে যে দলই জয় পাবে তাদের দখলেই যাবে সিরিজ। জয়ের ব্যাপারে আশাবাদী কতটুকু বাংলাদেশ? সংবাদ সম্মেলনে মিরাজ বলেন, আমরা তো অবশ্যই ১০০% আশাবাদী। ইনশা আল্লাহ আমরা ম্যাচটা জিতব এবং আমরা সিরিজটা জিতব।

মিডল অর্ডারে ব্যাট করতে পছন্দ করেন মিরাজ, কিন্তু দলের প্রয়োজনে মিরাজকে ওপেন করতে হয়। ওপেনিং না মিডল অর্ডার? এমন প্রশ্ন ওঠতেই মিরাজ দিলেন সহজ উত্তরে মিরাজ বলেন, আসলে আমি মিডল অর্ডারে খেলতে পছন্দ করি। মাঝে-মধ্যে ওপেনিংয়ে খেলতে হয় কারণ দলের প্রয়োজন হয়। আমি মিডল অর্ডার ব্যাটার হতেই পছন্দ করি সবসময়।

এদিকে চট্টগ্রামের উইকেটকে আদর্শ বলছেন মিরাজ। তিনি বলেন, তাহলে আমাদের বড় টুর্নামেন্টে গিয়ে আমাদের ফল আসবে। বিশ্বকাপ, এশিয়া কাপ। কারণ আমাদের তো বিগত দিনের অভিজ্ঞতা সবারই জানা আছে। আমার কাছে মনে হয় এটাই আদর্শ উইকেট। এরকম উইকেটে আমাদের ম্যাচ খেলাটা। যদি এখন থেকে অভ্যাস করতে পারি। ব্যাটাররা বড় রান করতে পারি বোলাররা কীভাবে ডিফেন্ড করতে পারি। এটা করতে পারলে ভবিষ্যতে আমাদের বড় টুর্নামেন্টে আমাদের সাফল্য আসবে।

চট্টগ্রামে আসার পর রোববার প্রথম পূর্নাঙ্গ দল নিয়ে ১ম অনুশীলন করেছে বাংলাদেশ। মুশফিকুর রহিম, মাহমুদল্লাহ রিয়াদ থেকে শুরু করে স্কোয়াডের নতুন মুখ জাকের আলী অনিকও করেছেন অনুশীলন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply