মাঝ সমুদ্রে বাংলাদেশি ফিশিং ট্রলার উদ্ধার ভারতীয় কোস্টগার্ডের

|

কলকাতা প্রতিনিধি:

মাঝ সমুদ্রে বাংলাদেশি ফিশিং ট্রলার উদ্ধার করেছে ভারতীয় কোস্টগার্ড। কোনো রকম দুর্ঘটনার আগেই উদ্ধার হয়েছেন ২৭ জন বাংলাদেশি মৎসজীবী। শুক্রবার (৫ এপ্রিল) রাতে এক প্রেস বিবৃতির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

কোস্ট গার্ড সূত্রে জানা যায়, গত ১ এপ্রিল চট্টগ্রামের কুতুবদিয়া থেকে বাংলাদেশি ফিশিং ট্রলার “এফভি সাগর-২” ২৭ জন মৎস্যজীবী নিয়ে যাত্রা শুরু করে। কিন্তু ৪ এপ্রিল ভারতীয় সময় দুপুরে ১টা নাগাদ ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়। শত চেষ্টা করেও ইঞ্জিন চালু করতে পারেনি মৎস্যজীবীরা। স্রোতে ভাসতে ভাসতে বৃহস্পতিবার ভোর রাত নাগাদ বাংলাদেশি ফিশিং ট্রলারটি ভারতীয় জলসীমায় অনুপ্রবেশ করে। প্রবেশের কিছুক্ষণের মধ্যেই তা নজরে আসে ভারতীয় কোস্ট গার্ডের।

এ সময় কোস্ট গার্ড জাহাজ আইসিজিএস আমোঘ দ্রুত জেলেসহ বোটটিকে উদ্ধার করে এবং টেকনিশিয়ানরা ওই ট্রলারটি সারানোর চেষ্টা করেন। কিন্তু বাংলাদেশি ট্রলারের রাডার সিস্টেম খারাপ হয়ে যাওয়ায় কোনোভাবেই যোগাযোগ ব্যবস্থা কাজ করছিল না। এমন অবস্থায় উদ্ধার হওয়া মৎস্যজীবীদের খাদ্য পানীয় ও প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করে কোস্ট গার্ড। পরে বাংলাদেশ কোস্টগার্ডকে খবর দেয়া হয় এবং ওই দিন রাতেই ২৭ মৎস্যজীবীসহ বাংলাদেশি ট্রলারটিকে বাংলাদেশ কোস্ট গার্ডের জাহাজ কামরুজ্জামানের কাছে হস্তান্তর করা হয়।

বাংলাদেশ কোস্ট গার্ড সূত্রে জানা গেছে, ৫ এপ্রিল মধ্যরাতে মোংলা ফেয়ারওয়ে বয়ের নিকটবর্তী স্থানে মৎস্যজীবীদের ফিশিং ট্রলারসহ মালিকপক্ষের কাছে সুস্থ শরীরে হস্তান্তর করা হয়েছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply