চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪০.৬ ডিগ্রি, আরও বাড়ার আশঙ্কা

|

গরমে অতিষ্ঠ জনজীবন। ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপদাহ। এ জেলায় আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ২৭ শতাংশ। এর আগে, সোমবার (১৫ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা ছিল পটুয়াখালীর খেপুপাড়ায়, ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ৪৩ বছরের মধ্যে ওই অঞ্চলে যা ছিল সর্বোচ্চ।

বছরের উষ্ণতম মাস এপ্রিলে বেড়ে চলেছে তাপমাত্রা। ১১ এপ্রিল থেকে দেশজুড়ে তাপপ্রবাহ শুরু হয়েছে, যা এ মাসজুড়েই অব্যাহত থাকবে বলে আবহাওয়াবিদেরা বলছেন। এরইমধ্যে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের চোখ রাঙানি দেখেছে নগরবাসী। ঈদের ছুটির পর ঢাকা খানিক ফাঁকা থাকলেও স্বস্তি নেই কাজে বের হওয়া মানুষের।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, এপ্রিল মাসের বাকি সময়জুড়ে দেশে তাপপ্রবাহ থাকবে। তবে কোথাও কোথাও তাপমাত্রা ওঠানামা করতে পারে। এ মাসে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠার আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অফিস বলছে, সামনের তিনদিন তাপমাত্রা একইরকম হলেও পরের ৭ দিনে তা বেড়ে যাবে কয়েক ডিগ্রি সেলসিয়াস। ফলে তীব্র হবে দাবদাহ। সবচেয়ে ভোগান্তিতে পড়বে রাজশাহী আর খুলনা অঞ্চলের মানুষ।

অব্যাহত তাপপ্রবাহে এবং জলীয়বাষ্পের আধিক্যের কারণে জনজীবনে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। এ পরিস্থিতিতে বাইরে চলাফেরায় সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply