কোহলিকে নিজের আদর্শ হিসেবে মানেন রিজওয়ান

|

ছবি: সংগৃহীত

ভিরাট কোহলিকে দেখে অনেক কিছুই শিখছেন বলে জানিয়েছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। দলের প্রয়োজন অনুযায়ী ব্যাট করে থাকেন কোহলি। তাই টি-টোয়েন্টিতে তার স্ট্রাইকরেট নিয়ে সমালোচনা থাকলেও তা গ্রহণযোগ্য নয় বলে মনে করেন রিজওয়ান। বরং ভিরাটকে নিজের আদর্শ হিসেবে মানেন এই উইকেটরক্ষক-ব্যাটার।

আন্তর্জাতিক ক্রিকেটে ভিরাট কোহলি নিজেকে আলাদা করেছেন তার অনবদ্য পারফরমেন্সের মাধ্যমে। তিন ফরম্যাটেই সমান তালে চালান ব্যাট। ঈর্ষণীয় গড়ে নিজের পার্থক্যটা নিজেই গড়েছেন এই ব্যাটার। টেস্টে ভিরাটের গড় ৪৯.১৫। আর ওয়ানডেতে সেটা ছাড়িয়ে হয়েছে ৫৮.৬৭। টি-টোয়ন্টিতেও প্রায় ৫২ গড়ে নিজেকে অনন্য মাত্রায় নিয়ে গেছেন এই ব্যাটার। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে ছোট সংস্করণের ক্রিকেটে তার স্ট্রাইক রেট নিয়ে হর হামেশাই হয় সমালোচনা।

তবে এই প্রসঙ্গে ভিরাট কোহলির হয়ে সাফাই গাইলেন পাকিস্তানী উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। তার দাবি গড় কিংবা স্ট্রাইকরেট নয়, দলের প্রয়োজন বুঝে ব্যাট করাটাই বেশি গুরুত্বপূর্ণ। ভারতের এই টপ অর্ডারকে দেখে অনেক কিছুই শিখছেন বলে জানান রিজওয়ান।

রিজওয়ান বলেন, ভিরাট দুর্দান্ত একজন খেলোয়াড়। তার কাছ থেকে আমরা অনেক কিছুই শিখেছি। যখন আপনি দলের প্রয়োজন অনুযায়ী কাজ করবেন, তখন বিষয়টি আপনাকে আরও ভালো খেলোয়াড় হতে সাহায্য করবে। এক কথায় বলতে গেলে ভিরাট আমার কাছে এক আদর্শের নাম।

চলতি আইপিএলে ব্যাট হাতে ভালো খেললেও মন্থর স্ট্রাইকরেটের কারণে প্রশ্নবিদ্ধ হয়েছেন ভিরাট। তবে সেদিকে কর্ণপাত করতে একেবারেই নারাজ রিজওয়ান। পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার বলেন, আমার দর্শন খুব সহজ, আপনি যদি গড় সম্পর্কে চিন্তা করেন, তবে আপনি একজন গড় খেলোয়াড়। আমি রেকর্ডে খুব একটা মনোযোগ দিই না। দলের প্রয়োজনে কতটুকু করতে পারছি সেটিই আমার কাছে মুখ্য বিষয়। আর আমার মনে হয় ভিরাট সেই কাজটি দারুণভাবে করে যাচ্ছেন।

সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতে দল ঘোষণার পর অধিনায়ক রোহিত শর্মা ও প্রধান নির্বাচক অজিত আগারকারের ভিন্ন মন্তব্য গরম করে হাওয়া। অধিনায়ক সরাসরি কারও নাম উল্লেখ না করে স্ট্রাইকরেটের বিষয়টি তুলে আনলেও প্রধান নির্বাচক জানান টি-টোয়েন্টি ক্রিকেটে ভিরাট কোহলির সমার্থ্যের কথা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply