ইউকে এশিয়ান ফেস্টিভ্যালে সেরা শর্ট ফিল্ম বাংলাদেশের রিয়াদের

|

ইউকে এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা শর্ট ফিল্মের পুরস্কার এসেছে বাংলাদেশের নির্মাতা রিয়াদ আরফিনের ঝুলিতে। তার বানানো ছবির নাম ‘আ বর্ডার বিটুইন আস’। যার তরজমা করলে দাঁড়ায়– তোমার আমার মাঝের ফারাক। শর্ট ফিল্মে এই পুরস্কার প্রাপ্তি নিঃসন্দেহে বাংলাদেশিদের জন্য এক বড় অর্জন।

ইউকে এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে প্রধান অতিথির আসনে ছিলেন শাবানা আজমি। আরও উপস্থিত ছিলেন বলিউড সেলিব্রিটি কারিশমা কাপুর, সোনালি বোসসহ আরও অনেক তারকা।

১৪ মিনিটের এই শর্ট ফিল্মের সারসংক্ষেপ– একজন বাংলাদেশি তার ব্রিটিশ সঙ্গীকে আপন করে পেতে সারা বিশ্ব ঘুরে বেড়ায়। তখন দুজনার মনে এমন কিছু বিষয় আপনাআপনি আবিষ্কৃত হয়, যা চিন্তার খোরাক যোগানোর মতো।

‘আ বর্ডার বিটুইন আস’ আন্তঃজাতিগত সম্পর্কের একটি পরিচিত গল্প। কিন্তু এখানটাতে উঠে আসে পরিচালক রিয়াদ আরফিনের একান্ত অভিজ্ঞতার বুনন। নিজের পরিচিত জগত থেকে একেবারে আলাদা একটি সংস্কৃতিতে বসতি স্থাপনের প্রয়াস। প্রতিনিয়ত যে সংগ্রামের মুখোমুখি হন পৃথিবীর নানা প্রান্তের মানুষ। তাই এই ছবি কোনো এক প্রান্তের থাকে না, হয়ে ওঠে ‘বৈশ্বিক’।

‘আ বর্ডার বিটুইন আস’ শর্ট ফিল্মের একটি দৃশ্য।

রিয়াদের এই ছবিটি প্রদর্শিত হয়েছে গ্লাসগো শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে। লন্ডন ও যুক্তরাষ্ট্রের উৎসব থেকেও প্রশংসা জুটেছে। গত বছর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে এডিনবার্গ ফিল্ম ফেস্টিভ্যালে। এছাড়া, ঘুরে এসেছে স্কটিশ মেন্টাল হেলথ আর্ট ফেস্টিভ্যালসহ আরও অনেক জায়গা থেকে।

এর আগে, ২০১৪ সালে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম আয়োজিত ‘আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব’-এ রিয়াদ আরফিনের শর্টফিল্ম পুরস্কৃত হয়েছিল। ‘তারেক শাহরিয়ার ইনডিপেন্ডেন্ট শর্টস’ বিভাগে ৮টি চলচ্চিত্রের মধ্যে সেরা নির্বাচিত হয়েছিল রিয়াদ পরিচালিত ‘আ বাস রাইড’।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply