কিরগিজস্তানে সহিংসতার ঘটনায় বাংলাদেশ সরকারের উদ্বেগ প্রকাশ

|

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি ছাত্রদের ওপর জনতার হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ সরকার। রোববার (১৯ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কিরগিজস্তানে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে বাংলাদেশ সরকার অনবরত যোগাযোগ করে যাচ্ছে। এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি। উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস ইতোমধ্যে নিজেদের ফেসবুক পেজে একটি জরুরি নাম্বার শেয়ার করেছে এবং প্রয়োজনে তাদের সাথে যোগাযোগ করতে বলেছে। দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ সরকার কিরগিজস্তানের সরকারের সাথে সমন্বয় করছে এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে যোগাযোগ অব্যাহত রেখেছে।

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে দ্রুত বিশকেক ভ্রমণ করে পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য নির্দেশ দেয়া হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রসঙ্গত, কিরগিজস্তানের রাজধানী বিশকেকে স্থানীয় শিক্ষার্থীদের সঙ্গে গত ১৩ মে কিরগিজস্তানের স্থানীয় শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ হয় মিসর ও আরবের কয়েকটি দেশের শিক্ষার্থীদের। আহত হন কিরগিজস্তানের এক শিক্ষার্থী। এর জেরে গত ১৬ মে রাত থেকে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা শুরু করে স্থানীয়রা। এতে আতঙ্কিত হয়ে পড়েন সেদেশে অবস্থানরত বাংলাদেশি, ভারতীয় এবং পাকিস্তানি শিক্ষার্থীরা। সেখান থেকে তারা সাহায্য কামনা করলে উজবেকিস্তানে অবস্থিত বাংলাদেশ দুতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে কাজ শুরু করেছে।

দেশটিতে থাকা বাংলাদেশি শিক্ষার্থীদের পাঠানো বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, বাংলাদেশি শিক্ষার্থীসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীরা ১৫-২০ জনের গ্রুপ করে একটি রুমের মধ্যে লুকিয়ে রয়েছেন। সেখানে এক ব্যক্তিকে নির্দয়ভাবে পেটানো হচ্ছে।

/এএম  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply