৮ বছর পর আবারও আখাউড়া ইমিগ্রেশন ভবনের নির্মাণ কাজ শুরু

|

মহিউদ্দিন মিশু, আখাউড়া: 

দীর্ঘ আট বছর বন্ধ থাকার পর আবারও শুরু হয়েছে আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দর চেকপোস্ট এলাকায় বাংলাদেশ পুলিশের ইমিগ্রেশন ভবনের নির্মাণ কাজ। বৃহস্পতিবার (২৩ মে) সকাল থেকে ভবনটির কাজ শুরু হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ।

তিনি জানান, চলতি বছরের মার্চ মাসে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কর্তৃপক্ষের সাথে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কর্তৃপক্ষের উচ্চ পর্যায়ের রাষ্ট্রীয় সৌহার্দ্যপূর্ণ বৈঠকে সিদ্ধান্তের পর বৃহস্পতিবার সকাল থেকে আবারও পুরোদমে শুরু হয়েছে ইমিগ্রেশন ভবনের নির্মাণ কাজ। 

আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন পুলিশ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ডিসেম্বর মাসে ওয়ার্ক অর্ডারের পর আখাউড়া স্থলবন্দর চেকপোস্টে ইমিগ্রেশন ভবন নির্মাণের কাজ শুরু হয়। তখন ইমিগ্রেশন ভবন এলাকায় নির্মাণসামগ্রী রাখতেই ‘৩৫ ফুটের চেয়ে বেশি উচ্চতার’ ভবন নির্মাণসহ বিভিন্ন ইস্যুতে নির্মাণকাজ বন্ধ করে দেয় বিএসএফ। 

এরপর কয়েকদফায় কাজ শুরু হলেও আলোর মুখ দেখেনি ভবনটির নির্মান কাজ। স্থানীয় সূত্র জানায়, ৭১ মুক্তিযুদ্ধের প্রবেশদ্বার নামে খ্যাত ও স্মৃতিবিজড়িত আখাউড়া দিয়ে স্বাধীনতার পর থেকে ভারত-বাংলাদেশের নাগরিকরা আখাউড়া ইমিগ্রেশন সীমান্তপথে যাতায়াত করছে।

আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট ইনচার্জ মো. খাইরুল আলম জানান, বর্তমানে আখাউড়া ইমিগ্রেশন ভবনটি জরাজীর্ণ অবস্থায় নামমাত্র টিকে রয়েছে। সংস্কার করে কোনোমতে ঝুঁকি নিয়ে গুরুত্বপূর্ণ কাজ করা হচ্ছে। তাই, স্থায়ী ভবন তৈরি হলে সীমান্ত পথে দুই দেশের নাগরিকের পাশাপাশি বিদেশিদের আসা যাওয়া আরও বেড়ে যাবে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply