কানে পুরস্কৃত হলো আট বছরের দণ্ড মাথায় নিয়ে পালানো ইরানি নির্মাতার ছবি

|

মোহাম্মদ রাসুলফের সঙ্গে ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ ছবির অভিনয়শিল্পীরা। ছবি: ফেসবুক

কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম জিতেছে শন বেকারের ছবি ‘আনোরা’। তবে কানের বিশেষ পুরস্কার ঝুলিতে পুরেছে আলোচিত ইরানি নির্মাতা মোহাম্মদ রাসুলফ। তার বানানো ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ সিনেমার জন্য এই সম্মানে ভূষিত হন তিনি।

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে চলতি মাসেই আট বছরের কারাদণ্ড দেয়া হয় মোহাম্মদ রাসুলফকে। সেই দণ্ড মাথায় নিয়েই ইরান থেকে পালিয়ে কানের সিনেমা উৎসবে হাজির হন তিনি।

কান চলচ্চিত্র উৎসবের এবারের আসর ৭৭তম। এতে ‘আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ নির্বাচিত হয়েছিল রাসুলফের ছবি ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’। এই নতুন সিনেমায় ইরানের বিচারব্যবস্থার চিত্র তুলে ধরেছেন রাসুলফ। তাই ইরান সরকার কান ফিল্ম ফেস্টিভ্যাল থেকে সিনেমাটি সরিয়ে নেয়ার জন্য প্রবল চাপ সৃষ্টি করে। কিন্তু সেটা ভ্রুক্ষেপ করেননি এই নির্মাতা। তাই তাকে আট বছরের কারাদণ্ড দেন ইরানের আদালত। সেই সঙ্গে চাবুক মারা, জরিমানা এবং সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশও দেয়া হয়েছে।

সাজা ঘোষণার পর আত্মগোপনে চলে যান রাসুলফ। একপর্যায়ে ইরান থেকে পালিয়ে চলে যান ইউরোপে। গত ১৩ মে ইরান থেকে পালানোর কথা যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’কে নিশ্চিত করেন রাসুলফ।

মোহাম্মদ রাসুলফ তার চলচ্চিত্রে বরাবরই তুলে ধরেছেন ইরানের রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি। এ কারণে একাধিকবার কারাবরণের শিকার হতে হয়েছে তাকে। ২০১৭ সালে তার পাসপোর্ট বাতিল করা হয়। গত বছর কান চলচ্চিত্র উৎসবের বিচারক নির্বাচিত হওয়ার পরও ইরান সরকারের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে সেখানে অংশ নিতে পারেননি তিনি।

২০২০ সালে ‘দ্য ইজ নো ইভিল’ সিনেমার জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবের শীর্ষ পুরস্কার গোল্ডেন বিয়ার জেতেন রাসুলফ। ২০১৭ সালে ‘আ ম্যান অব ইন্টেগ্রিটি’ ছবির জন্য কানের আঁ সার্তে রিগা বিভাগে পুরস্কারও জেতেন তিনি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply