ইতালির হয়ে খেলবেন অস্ট্রেলিয়ার বার্নস

|

ছবি: সংগৃহীত

এক সময় অস্ট্রেলিয়ার টেস্ট দলে নিয়মিত মুখ ছিলেন জো বার্নস। অজিদের হয়ে অভিষেক হয়েছিল ২০১৪ সালে। খেলেছেন ২৩টি টেস্ট। ২০২০ সালে ভারতের বিপক্ষে মেলবোর্নে খেলেন ক্যারিয়ারের শেষ টেস্ট। অবশ্য অস্ট্রেলিয়া জাতীয় দলে প্রাক্তন হয়ে গিয়েছেন। তাই ডানহাতি এই ব্যাটার ইতালির হয়ে খেলার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই তার ভাইয়ের মৃত্যু হয়। ভাইকে শ্রদ্ধা জানিয়েই ইতালির হয়ে খেলতে চান ৩৪ বছর বয়সী বার্নস।

বার্নসদের ধমনিতে ইতালিয়ান রক্তও আছে। তার বাবা অস্ট্রেলিয়ান হলেও মা ইতালিয়ান বংশোদ্ভূত। অনেক আগে ভাগ্যান্বেষণে বার্নস ভাইদের নানা ইতালি থেকে অস্ট্রেলিয়ায় পাড়ি জমিয়েছিলেন। ৩৪ বছর বয়সী জো বার্নস ইতালির হয়ে খেলবেন ২০২৬ বিশ্বকাপের আঞ্চলিক বাছাইপর্বে।

৮৫ নম্বর জার্সি বেছে নেয়ার বিষয়ে ইনস্টাগ্রামে বার্নস লিখেছেন, এটা শুধু একটা সংখ্যা নয়, এটা শুধু একটা জার্সি নয়। এটা সেই মানুষের জন্য, আমি জানি, যে কিনা ওপর থেকে গর্বের সঙ্গে সব দেখছে। এই ফেব্রুয়ারিতে আমার ভাই চলে গেছেন দুঃখজনকভাবে। শেষ যে দলে তিনি খেলেছেন, সেই নর্দান ফেডারেলসে তার জার্সি নম্বর ছিল ৮৫ (তার জন্মের বছরও)।

২০১৪ সালে ভারতের বিপক্ষে ব্যাগি গ্রিন মাথায় দিয়ে অভিষেক টেস্ট খেলেছিলেন বার্নস। প্রথম টেস্টে ভালো না করলেও সিডনিতে দ্বিতীয় টেস্টে জোড়া হাফ সেঞ্চুরি করে নির্বাচকদের আস্থার প্রতিদান দিয়েছিলেন বার্নস। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে ব্রিজবেন টেস্টে ৭১ রানের পর ১২৩ বলে ১২৯ রানের ইনিংস খেলে সবার নজর কাড়েন এই ব্যাটার।

পরের বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে ১৭০ রানের আরেকটি ইনিংস খেলে অস্ট্রেলিয়া দলে নিজের জায়গা পাকা করেছিলেন বার্নস। অবশ্য ক্যারিয়ারের শুরুর সেই ধারা অব্যাহত রাখতে পারেননি বেশিদিন। ২০১৬ সালেই অজি দলে জায়গা হারান তিনি। এরপর ফিরলেও পুরোনো ফর্ম খুঁজে পাননি।

এর মধ্যেই শ্রীলঙ্কার বিপক্ষে ক্যানবেরায় খেলেন ক্যারিয়ার সেরা ১৮০ রানের ইনিংস। ২০১৮ সালে একটি মাত্র টেস্ট খেলেই আবার বাদ পড়েন। পরের বছর আবার ফিরেও সুবিধা করতে পারেননি। ২০২০ সালে ভারতের বিপক্ষে মেলবোর্নে খেলেন ক্যারিয়ারের শেষ টেস্ট।

ভাইকে স্মরণ করে তিনি আরও বলেন, ভাইয়ের মৃত্যুর পর এই দিন, সপ্তাহ ও মাসগুলি আমার জন্য ছিল কল্পনাতীত কঠিন। খুব গর্ব নিয়ে বলতে পারছি না, নিত্যদিনের এই লড়াইয়ে আমি ক্রমাগত হারছি। ছেলেবেলায় তার সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা খেলে এবং তার সঙ্গে সম্পর্কই আমাকে শিখিয়েছে এই খেলাটিকে ভালোবাসতে। আমার হৃদয়ের একটি অংশ সবসময় তার অভাব অনুভব করেই যাবে। পাশাপাশি এই শার্ট তার চেতনাকে বয়ে নিয়ে যাবে এবং আমাকে শক্তি জোগাবে।

বার্নস অস্ট্রেলিয়ার হয়ে শুরু সাদা পোশাকেই নয় খেলেছেন সীমিত ওভারের ক্রিকেটেও। অজিদের হয়ে ২৩ টেস্টে চার সেঞ্চুরিতে ও সাত হাফ সেঞ্চুরিতে ১ হাজার ৪৪২ রানের পাশাপাশি ৬টি ওয়ানডে খেলেছেন তিনি। ওয়ানডে অভিষেকেই পেয়েছিলেন হাফ সেঞ্চুরির দেখা। পরের ম্যাচে আরও ৪৪। তবে বাকি চার ম্যাচে ধারাবাহিকভাবে রান না করায় বাদ পড়েছিলেন বার্নস। এবার ইতালির হয়ে নতুন স্বপ্ন দেখছেন আক্ষেপ রেখে অস্ট্রেলিয়ার ক্রিকেট থেকে বিদায় নেয়া এই ক্রিকেটারের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply