তিন দফায় যুদ্ধবিরতির প্রস্তাব ইসরায়েলের, মেনে নেয়ার আহ্বান বাইডেনের

|

গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে নতুন প্রস্তাব দিলো ইসরায়েল। শুক্রবার (৩১ মে) তেলআবিবের তিন ধাপ বিশিষ্ট পরিকল্পনা তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইতোমধ্যে হামাসকে প্রস্তাবটি পাঠিয়েছে মধ্যস্থতাকারী কাতার। ফিরতি বার্তায় ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে পর্যবেক্ষণের কথাও জানিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠনটি।

তিন ধাপের প্রথম দফায় বলা হয়েছে, ছয় সপ্তাহের যুদ্ধবিরতির কথা। এসময়, গাজার জনবহুল এলাকাগুলো থেকে প্রত্যাহার করা হবে ইসরায়েলি সেনাদের। দিনে ৬শ’ ট্রাক ত্রাণ প্রবেশ করবে উপত্যকায়। হবে কিছুসংখ্যক বন্দি-জিম্মি বিনিময়।

দ্বিতীয় ধাপে, মুক্তি পাবে আটককৃত সেনাসহ বাকি সব জিম্মি। সবশেষ ধাপে, পরিবারের কাছে ফিরিয়ে দিতে হবে যুদ্ধে নিহত ইসরায়েলিদের মরদেহ।

পাশাপাশি, যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সহায়তায় বিধ্বস্ত গাজা সংস্কারের কথাও বলা হয়। হামাসকে এই প্রস্তাব মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন বাইডেন।

বাইডেন বলেন, মার্কিন কূটনৈতিক তৎপরতায়, কাতার ও মিসরসহ মধ্যপ্রাচ্যের নেতাদের সাথে আলোচনার ভিত্তিতে নতুন একটি সমন্বিত প্রস্তাব দিয়েছে ইসরায়েল। গাজায় স্থায়ী যুদ্ধবিরতি ও সব জিম্মি মুক্তির রোডম্যাপ রয়েছে এতে। আমি জানি, ইসরায়েলেই এমন অনেকে আছে যারা চুক্তিটিতে সমর্থন দেবে না। সরকারি জোটেই অনেকে স্পষ্ট করেছেন, বছরের পর বছর হামলা চালিয়ে গাজা দখল করতে চান। জিম্মি উদ্ধার তাদের অগ্রাধিকার নয়। যেকোনো চাপের পরও ইসরায়েলি নেতৃত্বের প্রতি চুক্তির পক্ষে অবস্থান নেয়ার আহ্বানও জানান তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply