‘সুলতান অফ সুইং’ ওয়াসিমের অজানা গল্প

|

ছবি: সংগৃহীত

১৯৬৬ সালের ৩ জুন লাহোরে জন্ম নেন সুলতান অফ সুইং খ্যাত সর্বকালের অন্যতম সেরা পেসার ওয়াসিম আকরাম। প্রথম বোলার হিসেবে ওয়ানডেতে পূর্ণ করেছেন ৫০০ উইকেট। নামের পাশে আছে ৯১৬ আন্তর্জাতিক উইকেট। ক্রিকেট ইতিহাসে ওয়ানডে আর টেস্ট দুই ফরম্যাটেই ন্যূনতম ৪০০ উইকেট পাওয়া ২ বোলারের একজন তিনি।

পাকিস্তান ক্রিকেট বরাবরই পেসারদের উর্বরভূমি। তবে ওয়াসিম আকরাম আশির দশকে যে পেস বিপ্লবের সূচনা করে দিয়েছিলেন, বর্তমানে বলতে গেলে সেই ধারারই অংশ হয়ে বেড়ে উঠেছেন শাহিন আফ্রিদি, হারিস রউফরা।

করাচীতে নানীর কাছে থাকা অবস্থায় টেপ টেনিস বলে খেলে চেষ্টা করতেন বাড়তি সুইং করার। পরবর্তীতে ২২ গজে কাজে লাগান এই শিক্ষা। বর্তমানে রিভার সুইং নামে পরিচিত শিল্পের মূল কারিগড়দের একজন ছিলেন ওয়াসিম। মাধ্যমিকের পর ইসলামিয়া কলেজেই ভর্তি হন বাঁহাতি পেস বোলার হিসেবে।

কলেজের প্রথম বর্ষে দলে জায়গা পাননি, কারণ অধিনায়ক নিজেই ছিলেন বাঁহাতি পেসার। তবে দ্বিতীয় বছরে ওয়াসিম নিজেই চলে যান পাকিস্তানের জাতীয় দলে। লাহোর জিমখানার সাথে একটি ম্যাচে ওয়াসিম আকরাম নেন চারটি উইকেট যার মধ্যে ছিল রমিজ রাজা ও ইন্তিখাব আলমের উইকেট। ক্লাব ক্রিকেটে এই সাফল্য তাকে নিয়ে আসে পাদপ্রদীপের আলোতে। এরপর সাবেক ফাস্ট বোলার খান মোহাম্মদের ক্যাম্পে ডাক পান ওয়াসিম আকরাম।

১৯৮৪ সালের জুন মাসে শুরু হয় ক্যাম্প। এই ক্যাম্পে রামিজ রাজা, ইজাজ আহমেদ, মহসিন কামালরাও ছিলেন। এই রমিজ রাজা আর ইজাজ আহমেদের সঙ্গেই ওয়াসিম আকরাম পরে ১৯৯২ সালে জেতেন বিশ্বকাপ।

১৮ বছর বয়সে মাত্র একবার নেটে বোলিং করে চলে আসেন জাতীয় দলে। পরবর্তীতে সেই তিনদিনের প্রস্তুতি ম্যাচের স্মৃতিচারণ করতে গিয়ে ওয়াসিম আকরাম বলেছিলেন, ১৮ বছর বয়সী কারো জন্য সেই শুরুটা ছিল বিশেষ কিছু। মাত্র একবার নেটে বল করেই সরাসরি দলে। প্রথম উইকেটটা পান জন রাইটের, প্রথম ইনিংসে ৫০ রান দিয়ে নেন সাত উইকেট। পরের ইনিংসেও আরো দুটো উইকেট।

১৯৯২ এর বিশ্বকাপে ছিলেন সর্বোচ্চ উইকেট শিকারী। ইমরান খান পরবর্তী যুগে পাকিস্তানের অধিনায়ক। ক্রিকেট ইতিহাসে ওয়ানডে আর টেস্ট দুই ফরম্যাটেই ন্যূনতম ৪০০ উইকেট পেয়েছেন এরকম বোলারের সংখ্যা মাত্র ২ জন; মুত্তিয়া মুরালিধরন এবং ওয়াসিম আকরাম। এর মাঝে ওয়াসিম আকরামই একমাত্র ফাস্ট বোলার। একজন ফাস্ট বোলার হিসেবে ১৮ বছর ১১০ দিনের ওয়ানডে ক্যারিয়ার ইঙ্গিত দেয় তার অবিশ্বাস্য ফিটনেসের দিকে।

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশিদিন খেলা চালিয়ে যাওয়া ক্রিকেটারদের তালিকায় প্রথম ২০ জনের মাত্র ৪ জন বোলারের মাঝে একমাত্র পেসার ছিলেন ওয়াসিম আকরাম।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply