বাজেট ২০২৪-২৫: সংসদে উপস্থাপন কাল, ওয়েবসাইটে মিলবে ডকুমেন্ট

|

২০২৪-২৫ অর্থবছরের বাজেট আগামীকাল বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে উপস্থাপন করা হবে। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানকে সামনে রেখে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এই বাজেট উপস্থাপন করবেন।

টানা চতুর্থ মেয়াদে গঠিত বর্তমান সরকারের এটি প্রথম বাজেট। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ২১তম বাজেট। এছাড়া, বর্তমান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর এটি প্রথম বাজেট।

আজ বুধবার বিকেল ৫টায় শুরু হচ্ছে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। আগামী অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। অর্থাৎ নতুন অর্থবছরে আগের অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে প্রায় ৩৬ হাজার কোটি টাকা ব্যয় বাড়াতে চায় সরকার। ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা। আসছে বাজেটে সামগ্রিক ঘাটতির পরিমাণ ২ লাখ ৫৬ হাজার কোটি।

অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd এবং জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট www.nbr.gov.bd-এ বাজেটের সব তথ্য ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবেন। পাশাপাশি দেশ বা বিদেশ থেকে [email protected] –এ ইমেইলের মাধ্যমে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ পাঠানো যাবে।

এতে জানানো হয়, বাজেট উপস্থাপনের পরদিন অর্থাৎ আগামী ৭ জুন শুক্রবার বেলা ৩টায় ২০২৪-২৫ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলন রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply