এক বছরে মূল্যস্ফীতির হার সাড়ে ৬ শতাংশে নামানো অবাস্তব: সিপিডি

|

অর্থনীতিতে এখন সবচেয়ে বড় সমস্যার নাম উচ্চ মূল্যস্ফীতি। বৈদেশিক মুদ্রার সংকট ও টাকার অবনমনে উদ্বেগ জানিয়ে সেন্টার ফর পলিসি ডায়ালাগ (সিপিডি) জানায়, মূল্যস্ফীতির হার একবছরে প্রায় ১০ শতাংশ থেকে সাড়ে ৬ শতাংশে নামিয়ে আনা অবাস্তব।

বুধবার (১২ জুন) রাজধানীর গুলশানে একটি হোটেলে আয়োজিত ‘বাজেট সংলাপ ২০২৪’-এ মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। এ সময় তিনি এ কথা জানান। মুদ্রানীতি সংকোচনমূলক করা হলেও আর্থিকনীতিতে সরকার পরিবর্তন আনেনি বলেও এতে অভিযোগ করেন বক্তারা।

ড. ফাহমিদা খাতুন বলেন, উচ্চ খাদ্য মূল্যস্ফীতি দরিদ্র্য মানুষের ওপর চাপ তৈরি করছে। বাজেটে খাদ্য সহায়তার পরিমাণ কমানো হয়েছে।

সিপিডি বলছে, বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্য বৃদ্ধি করা হয়েছে। কিন্তু উৎপাদন বাড়াতে প্রয়োজন বিনিয়োগ। জিডিপির ২৭ ভাগের বেশি বিনিয়োগ লক্ষ্য পূরণ করা কঠিন। মে মাস পর্যন্ত রফতানি প্রবৃদ্ধি হয়েছে মাত্র ২ শতাংশ। কিন্তু বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্য ৮ ভাগ।

এছাড়া, অর্জন নিয়েও সংশয় প্রকাশ করে বেসরকারি এই গবেষণা সংস্থাটি বলছে, কালোটাকা সাদা করার উদ্যোগ সৎ করদাতাদের ওপর অন্যায়। বাজেট ঘাটতি অর্থায়নে ব্যাংক নির্ভরতায় ব্যাক্তিখাতের সুযোগ কমে যাবে। এতে বাড়বে সুদের হার। অন্যদিকে বাড়ছে সুদ বাবদ ব্যয়। রিজার্ভ ক্রমাগত নিচে নামছে। এ বিষয়ে নানামুখী উদ্যোগ নেয়া হলেও সম্ভাবনা দেখা যাচ্ছে না।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply