এমবাপ্পের সেরা দাবিতে একমত নন মেসি

|

ইউরো-কোপা আমেরিকা নিয়ে অদ্ভুত মন্তব্য করেছেন সদ্য রিয়াল মাদ্রিদে যোগ দেয়া ফ্রেঞ্চ তারকা কিলিয়ান এমবাপ্পে। কোপা আমেরিকার চেয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতা কঠিন বলে মনে করেন তিনি। শুধু তাই নয়, এমবাপ্পে অবশ্য বলেছেন, বিশ্বকাপের চেয়েও কঠিন ইউরো জেতা। সাম্প্রতিক এই মন্তব্যের পাল্টা জবাব দিয়েছেন লিওনেল মেসি। পিএসজির সাবেক এই সতীর্থ মহাদেশীয় চ্যাম্পিয়নশিপ নিয়ে ভিন্নমত পোষণ করেছেন।

ইএসপিএনকে দেয়া এক সাক্ষাৎকারে মেসি মনে করিয়ে দেন, একাধিকবারের বিশ্বকাপজয়ী দল দক্ষিণ আমেরিকা থেকে এসেছে এবং তারা ইউরো খেলছে না। তাহলে সেটা কীভাবে সেরা প্রতিযোগিতা হতে পারে?

মেসি বলেন, সবাই তাদের টুর্নামেন্টকে প্রাধান্য দেয়। অবশ্যই ইউরো খুবই গুরুত্বপূর্ণ এবং সেখানে সেরা দলগুলো আছে। কিন্তু তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল ও দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়েকে সেখানে খেলছে না।
কোপা তে অনেক বিশ্ব চ্যাম্পিয়ন আছে সে ক্ষেত্রে এটাও কঠিন টুর্নামেন্ট। সেরা দলগুলো বিশ্বকাপে খেলে, যেখানে সাধারণত সব বিশ্ব চ্যাম্পিয়ন থাকে। কারণ এখানে যারা আছে সবাই চ্যাম্পিয়ন হতে চায়।

১৪ জুন থেকে শুরু হতে যাওয়া ইউরোর আগে, টুর্নামেন্টের প্রতিযোগিতাকে কোপা আমেরিকার সঙ্গে তুলনা করে বিতর্ক উস্কে দিয়েছেন এমবাপ্পে। তিনি বলেন, “আমি মনে করি ইউরো বিশ্বকাপের চেয়ে জটিল, জেতা আরও জটিল। আমরা যদি লেভেলের কথা বলি, ইউরো আরও কঠিন কারণ আমরা একে অপরের বিপক্ষে খেলতে অভ্যস্ত। কৌশলগত দিক থেকেও এটা এগিয়ে থাকবে।

উল্লেখ্য, দক্ষিণ আমেরিকার ফুটবলকে নিয়ে কটাক্ষ করার ঘটনা এই প্রথম নয়। আগেও তিনি দক্ষিণ আমেরিকায় ফুটবল ইউরোপের মতো উন্নত নয় বলে মন্তব্য করেছিলেন।

ইউরো ও বিশ্বকাপ নিয়ে বিপরীত অবস্থান নেয়া, মেসির আর্জেন্টিনা এবং এমবাপ্পে ফ্রান্স ২০২৪ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল। ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে যায় ফারাসিরা। বিশ্বচ্যাম্পিয়ন হয় দক্ষিণ আমেরিকার দল আর্জেন্টিনা।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply