প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলবে বাংলাদেশ!

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত গ্রুপ পর্ব খেলেই সন্তুষ্ট থাকতে হয়েছে টাইগারদের। এবার সেই ধারা ভাঙতে চলেছে। চলতি আসরে প্রথমবারের মতো বিশ্বকাপের সুপার এইটে খেলা অনেকটাই নিশ্চিত করে ফেলেছে লাল-সবুজের প্রতিনিধিরা।

শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরুর সুবাদে সুবিধাজনক অবস্থানে ছিল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলে সহজ হতো সমীকরণ। জয়ের সুবাতাস পেয়েও ৪ রানের হারে যাত্রাটা কিছুটা কঠিন হয় টাইগারদের। নিজেদের সবশেষ ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের আশা জিইয়ে রেখেছে বাংলাদেশ। সেজন্য শেষ ম্যাচে আরেকটি জয়ের অপেক্ষায় টাইগাররা।

গ্রুপ-ডিতে ৩ ম্যাচে ৩ জয় নিয়ে সবার আগে সুপার এইট নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। ৬ পয়েন্ট পাওয়া প্রোটিয়াদের নেট রান রেট প্লাস ০.০৬৩। ৩ ম্যাচে দুই জয় ও এক পরাজয় নিয়ে দ্বিতীয় স্থানে বাংলাদেশ নেট রান রেট প্লাস ০.৪৭৮, পয়েন্ট ৪। ৩য় স্থানে থাকা ডাচদের ৩ ম্যাচে ১টি মাত্র জয় রান রেট মাইনাস ০.৪০৮, পয়েন্ট ২।

যেহেতু শ্রীলঙ্কার এই পয়েন্ট অর্জন করা আর কোনোভাবেই সম্ভব না, তাই গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছে লঙ্কানরা। শেষ ম্যাচে টাইগাররা নেপালের বিপক্ষে জয় পেলেই হবে। বাড়তি কোনো হিসাব-নিকাশের প্রয়োজন হবে না।

তবে বাংলাদেশ নেপালের কাছে হেরে গেলে এবং শ্রীলঙ্কার বিপক্ষে ডাচরা জিতে গেলে নেদারল্যান্ডস ও বাংলাদেশের পয়েন্ট হবে ৪। এমন অবস্থায় নেট রানরেটের ভিত্তিতে নির্ধারিত হবে সুপার এইটের সমীকরণ। কিন্তু কোনো প্রকার সমীকরণে যেতে চায় না শান্ত বাহিনী। তাই নেপালের বিপক্ষে জয় ছাড়া আর কিছু ভাবছে না।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply