মালয়েশিয়া থেকে নিজ দেশে ফিরেছেন ৬১ হাজার অবৈধ অভিবাসী

|

ছবি: সংগৃহীত

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচি (পিআরএম) চলছে। এই কর্মসূচির আওতায় ৬১ হাজার ৫৪ জন অবৈধ অভিবাসী নিজ দেশে ফিরেছেন। এসব অভিবাসীদের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। তবে এদের মধ্যে কতজন বাংলাদেশি রয়েছে, তা জানা জায়নি।

দেশটির ইমিগ্রেশন জানায়, চলতি বছরের ৯ জুন পর্যন্ত প্রত্যাবাসন কর্মসূচির আওতায় নিজ দেশে ফিরতে ৭০ হাজার ৩৭৯ জন অবৈধ অভিবাসী নিবন্ধন করেছেন। এদের মধ্যে ৯ জুন পর্যন্ত ৬১ হাজার ৫৪ জন নিজ দেশে ফিরেছেন।

এর আগে, দেশটির সরকার চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রত্যাবাসন কর্মসূচির আওতায় স্বেচ্ছায় ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে নিজ দেশে ফেরার সুযোগ দেয়। ইমিগ্রেশন বিভাগের ধারণা, এই কর্মসূচির আওতায় বিভিন্ন দেশের ৩ থেকে ৪ লাখ কাগজপত্রবিহীন অবৈধ অভিবাসী শাস্তি ছাড়াই নিজ দেশে ফিরবে।

এদিকে, নিজ দেশে ফিরতে দেশটির ইমিগ্রেশন বিভাগে ভিড় করছেন অভিবাসীরা। এছাড়া অনেকে ইমিগ্রেশন বিভাগের অনলাইন অ্যাপয়েন্টমেন্টের জন্যও অপেক্ষায় রয়েছেন।

অবৈধ অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচির আওতায় নিজ দেশে ফিরতে হলে প্রথমে দেশটির ইমিগ্রেশন বিভাগের সরাসরি অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। এ সময় বিমান টিকিট ও পাসপোর্ট সাথে নিয়ে যেতে হবে। তাছাড়া যাদের পাসপোর্ট নেই তাদের নিজ দেশের হাইকমিশন থেকে ট্রাভেল পারমিট সংগ্রহ করতে হবে। এরপর ইমিগ্রেশন বিভাগে ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে স্পেশাল পাস নিতে হবে। তারপর পরবর্তী ১৪ দিনের মধ্যে দেশে ফিরতে পারবেন অবৈধ অভিবাসীরা।

অপরদিকে, এই কর্মসূচি চলাকালীন সময়েও দেশটিতে অবৈধ অভিবাসীদের ধরতে সাঁড়াশি অভিযান চলছে। বৈধ পাস বা পারমিট ছাড়া কাজ করা এবং বৈধ ভ্রমণ ভিসা নেই, এমন বিদেশিদের ধরতে অভিযান পরিচালনা করছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। দেশটির হটস্পটগুলোতে অভিযান চালিয়ে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান ও ভিয়েতনাসহ বিভিন্ন দেশের নাগরিকদের আটক করছে ইমিগ্রেশন পুলিশ।

এই অভিযানের ফলে দেশটিতে থাকা অবৈধ বাংলাদেশির মধ্যে আতঙ্ক বিরাজ করছে। বর্তমানে দেশটিতে প্রায় ১৫ লাখ বাংলাদেশি প্রবাসী রয়েছে। এদের মধ্যে প্রায় ১ লাখ অভিবাসী এই কর্মসূচির আওতায় দেশে ফিরতে পারেন।

জানা গেছে, যারা এই কর্মসূচির আওতায় দেশে ফিরছেন তাদের বেশিরভাগই কাগজপত্রবিহীন বা কর্মহীন। এদের মধ্যে আবার অনেকেই সম্প্রতি কলিং ভিসায় এসে প্রত্যাশা অনুযায়ী কাজ না পাওয়ায় নিজ দেশে ফিরে যাচ্ছেন। এদেরকে অনেক নাম সর্বস্ব প্রতিষ্ঠান ফ্রি ভিসার নামে কলিং ভিসায় দেশটিতে নিয়ে এসেছেন।

মালয়েশিয়ার ইমিগ্রেশন আরও জানায়, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে অবৈধ অভিবাসীদের প্রত্যাবাসন কর্মসূচির পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ দেশে ফেরত যেতে হবে। যারা এই সময়সীমার মধ্যে দেশে ফিরবে না, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply