আজ রাতে পর্দা উঠছে উয়েফা ইউরোর, জেনে নিন এর আদ্যপান্ত

|

জার্মানির এবারের ইউরো আয়োজনের প্রায় পুরোটাই নির্ভর করছে ১৮ বছর আগের স্থাপনার ওপর। ২০০৬ সালের ফিফা বিশ্বকাপ আয়োজনে যুক্ত ৯টি শহর থাকছে এবারের ইউরোতেও। টুর্নামেন্টটির ১৭ তম আয়োজন এটি। অপরদিকে চলতি শতাব্দির সপ্তম আসর হলেও তৃতীয় একক কোনো দেশ এবার আয়োজন করছে ইউরো। ২০০০ (বেলজিয়াম/নেদারল্যান্ডস), ২০০৮ (অস্ট্রিয়া/সুইজারল্যান্ড) ও ২০১২ (পোল্যান্ড/ইউক্রেন) আসর আয়োজনে ছিলো দুটি করে দেশ। অপরদিকে ২০২০ আসরটি (করোনা মহামারির জন্য যেটি ২০২১ এ অনুষ্ঠিত হয়) পুরো ইউরোপব্যাপী আয়োজন করা হয়েছিল। তাই ২০১৬ ফ্রান্স ইউরোর ৮ বছর পর এককভাবে ইউরোর আসর বসছে জার্মানিতে।

জার্মানিতে এর আগেও ইউরোর আসর বসেছে। সেটি ১৯৮৮ সালে। ফ্রান্স, ইতালির পর তৃতীয় দেশ হিসেবে দুবার ইউরো আয়োজন করতে যাচ্ছে জার্মানি। যদিও আগের আসরে বর্তমান জার্মানি দুইভাগে ভাগ ছিলো। সেবার আসর বসেছিলো পশ্চিম জার্মানিতে।

জার্মানির মোট ১০টি শহরে হবে এবারের উয়েফা ইউরো। এই ১০টি ভেন্যুর ৯টিই ব্যবহার হয়েছে ২০০৬ বিশ্বকাপে। সেই নয়টি ভেন্যুর সাথে যোগ হয়েছে মার্কুর স্পিয়েল অ্যারেনা। এবারের ইউরোতে যেসব মাঠে খেলা হবে সেগুলো হলো: বার্লিনের অলিম্পিয়াস্টেডিয়ন, মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনা, ডর্টমুন্ডের ওয়েস্টফেলেনস্টেডিয়ন (সিগনাল ইদুনা পার্ক), গেলসেনকিরচেনের অফ-শালকে, কলোনের এনার্জি স্টেডিয়ন, লেইপজিগের রেড বুল অ্যারেনা, ফ্রাঙ্কফুর্টের ওয়ালস্টেডিয়ন, স্টুটগার্টের এমএইচপি অ্যারেনা, হামবুর্গের ভল্কসপার্কস্টেডিয়ন ও ডুসেলডর্ফের মার্কুর স্পিয়েল অ্যারেনা।

রোল অব অনারের বিস্তারিত: ইউরোতে সবচেয়ে সফল দল জার্মানি তারা ৬ বার ফাইনাল খেলে ৩ বার শিরোপা ঘরে তুলেছে। অপরদিকে জার্মানির সমান ৩টি শিরোপা রয়েছে স্পেনের। তবে তারা ৪ বার ফাইনালে উঠতে সক্ষম হয়। দুইবার করে চ্যাম্পিয়ন হয়েছে ইতালি ও ফ্রান্স। একবার করে শিরোপা ঘরে তুলেছে সাতটি দেশ রাশিয়া, চেক রিপাবলিক, পর্তুগাল, স্লোভাকিয়া, নেদারল্যান্ডস, ডেনমার্ক ও গ্রিস। অপরদিকে ফাইনাল খেললেও শিরোপার স্বাদ পায়নি সার্বিয়া, বেলজিয়াম ও ইংল্যান্ড।

সর্বাধিক ১৪ বার ইউরোর বাছাইপর্ব পেরিয়ে মূল আসরে খেলা দল জার্মানি। সবচেয়ে বেশিবার সেমিফাইনালে উঠেছে জার্মানি (৯ বার)। সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে জার্মানি (৫৩টি)। সর্বাধিক জয় জার্মানির (২৭)। সর্বাধিক ম্যাচ হার ডেনমার্ক (১৭টি)। সর্বাধিক গোল করা ও গোল খাওয়া দল জার্মানি, ৭৮টি গোলের বিপরীতে তারা হজম করেছে ৫৫টি গোল।

সর্বাধিক গোল করা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো (১৪টি)। সর্বাধিক ক্লিনশিট ইকার ক্যাসিয়াস ও এডউইন ভ্যান ডার সার (৯টি)।

কোচ হিসেবে সর্বাধিক ম্যাচ জোয়াকিম লো (২১টি)।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply