দুই যুগে পুতিনের প্রথম উত্তর কোরিয়া সফর, রাজকীয় সংবর্ধনা কিমের

|

২৪ বছর ধরে আছেন রাশিয়ার ক্ষমতায়, এই দুই যুগের রাজনৈতিক জীবনে প্রথমবারের মতো উত্তর কোরিয়া সফরে গেলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (১৯ জুন) স্থানীয় সময় দুপুরে পুতিনকে বহনকারী বিমান পিয়ংইয়ংয়ের প্রধান বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে রুশ প্রেসিডেন্টকে রাজকীয় অভ্যর্থনা জানান উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। পুতিনের আগমন উপলক্ষ্যে পিয়ংইয়ংয়ের সড়কগুলোকে পুতিনের ছবি সংবলিত পোস্টার ও ব্যানার দিয়ে সাজানো হয়।

এদিন পুতিনকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। উড়োজাহাজ থেকে নেমে প্রথমেই কিম জং উনের সঙ্গে হাত মেলান পুতিন, এরপর জড়িয়ে ধরেন।

এ সময়, রুশ প্রেসিডেন্টকে লাল গালিচা সম্বর্ধনা দেয়া হয়। উত্তর কোরিয়ার সেনাবাহিনীর এলিট শাখা মাউন্টেড সোলজার্সের একটি দল দুই নেতা এসকর্ট করে বিমানবন্দরের টারমাকে অপেক্ষমান লিমোজিন গাড়ির দিকে নিয়ে যায়। তারপর পুতিন এবং কিম একই গাড়িতে চেপে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় অতিথি ভবন কুমসুসান গেস্ট হাউসে যান। সফরকালে সেখানেই থাকার কথা রয়েছে রুশ প্রেসিডেন্টের।

অনেকেই মনে করছেন, দু’দেশের মধ্যে বাণিজ্য ও নিরাপত্তা সম্পর্ক জোরদার করতেই পুতিনের উত্তর কোরিয়া সফর। এদিকে পশ্চিমা বিশ্ব থেকে আশঙ্কা করা হচ্ছে, কিম জং উনকে পারমাণবিক কর্মসূচিতে সহায়তা করবে পুতিন। অন্যদিকে মোড়ল রাষ্ট্রগুলোর ধারণা, সেসব অস্ত্র পরবর্তীতে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ব্যবহার করতে পারে মস্কো।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply