বিশ্বকাপে যে রেকর্ড এখন শুধুই স্টার্কের

|

বড় মঞ্চের পারফরমার অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক। ওয়ানডে বিশ্বকাপ হোক কিংবা টি-টোয়েন্টি বিশ্বকাপ গুরুত্বপূর্ণ ম্যাচ এলেই তিনি জ্বলে ওঠেন। বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেয়ার রেকর্ড গড়লেন স্টার্ক।

বিশ্বকাপে ৯৪ উইকেট নিয়ে বাংলাদেশের বিপক্ষে মাঠে নেমেছিলেন স্টার্ক। টাইগার ওপেনার তানজিদ হাসানকে বোল্ড করে বিশ্বকাপে ৯৫ উইকেটের মালিক হন স্টার্ক। যেটি ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে সর্বোচ্চ। ওই উইকেটের মাধ্যমে স্টার্ক ছাড়িয়ে যান এতদিন শীর্ষে থাকা শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গাকে।

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে স্টার্ক ম্যাচ খেলেছেন ৫২টি। এর মধ্যে ওয়ানডে বিশ্বকাপে ২৮। আর এই ক’টি ম্যাচ খেলেই ওয়ানডের বৈশ্বিক আসরে তার শিকার ৬৫ উইকেট। সেদিক থেকে স্টার্কের টি-টোয়েন্টি বিশ্বকাপে রেকর্ড কিছুটা ম্লানই। টি-টোয়েন্টি বিশ্বকাপে ২৪ ম্যাচ খেলা স্টার্কের নামে পাশে উইকেট সংখ্যা ৩০টি।

মালিঙ্গা দুই ফরম্যাটের বিশ্বকাপে ম্যাচ খেলেছেন ৬০টি, বিপরীতে তার উইকেট সংখ্যা ৯৪। এর মধ্যে ওয়ানডেতে ৫৬টি ও টি-টোয়েন্টি বিশ্বকাপে শিকার করেছেন ৩৮ উইকেট।

বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় স্টার্ক ও মালিঙ্গার পরেই (তিন নম্বরে) আছেন বাংলাদেশের পোস্টারবয় সাকিব আল হাসান। ৭৭ ম্যাচ খেলা সাকিবের উইকেট ৯২। টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবের উইকেট ৪৯, যা বিশ্বকাপে সর্বোচ্চ। ওয়ানডে বিশ্বকাপে সাকিবের উইকেট ৪৩টি। সাকিবও আছেন ক্যারিয়ারেও শেষ পর্যায়ে। হতে পারে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপই তার শেষ বিশ্বকাপ। তাই স্টার্ককে ছাড়িয়ে যাওয়া সাকিবের জন্য কঠিনই বলা যায়।

এই তালিকায় সাকিবের পরের নামটা নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্টের। বিশ্বকাপে ৪৭ ম্যাচে ৮৭ উইকেট এই পেসারের। বাঁহাতি এই বোলার ওয়ানডে বিশ্বকাপে ৫৩টি ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩৪টি উইকেট নিয়েছেন।

তালিকার পাঁচ নম্বরে আছেন লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। বিশ্বকাপে মুরালি ৪৯ ম্যাচে উইকেট নিয়েছেন ৭৯টি। মুরালি ওয়ানডে বিশ্বকাপেই নিয়েছেন ৬৮ উইকেট। দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা লঙ্কান লিজেন্ড এই ফরম্যাটের বৈশ্বিক আসরে ৯ ম্যাচে সাজঘরে পাঠিয়েছেন ১১ জন ব্যাটারকে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply