সাকিবের চোখে বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্স ‘খুব একটা খারাপ না’

|

টি-টোয়েন্টি বিশ্বকাপের সবকয়টি আসরে অংশ নিয়েছে বাংলাদেশ। ২০১৪ সালে আয়োজক হওয়া থেকে শুরু করে প্রতিটা আসরে খেললেও নকআউট পর্বে যেতে পারেনি টাইগাররা। চলতি আসরে এখন পর্যন্ত ছয় ম্যাচ খেলে তিনটিতে জয় পেয়েছে নাজমুল শান্তর দল, সমান সংখ্যক হারের দেখাও পেয়েছে তারা। খুব সহজ সমীকরণে বলা যায় এখন পর্যন্ত সাফল্যের হার ৫০ শতাংশ।

এই ৬ ম্যাচ, ৩ জয়ের বিপরীতে ৩ পরাজয়- ঠিক এভাবেই বিশ্লেষণ করলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। ফলাফলের দিক থেকে বিশ্বকাপে এখনও পর্যন্ত বাংলাদেশের পারফরম্যান্সকে খুব খারাপ মনে করেন না মিস্টার সেভেন্টি ফাইভ। সুপার এইটের দুই ম্যাচে স্রেফ আরেকটু লড়াই জমাতে পারলে বিশ্বকাপ অভিযান দলের জন্য সফল হতো বলেই মনে করেন তিনি। গ্রুপ পর্বে চার ম্যাচের তিনটিতে জিতে সুপার এইটে পা রাখে বাংলাদেশ। গ্রুপের আরেক ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও জয়টা একরকম মুঠোয় ছিল। কিন্তু শেষ দিকে খেই হারিয়ে ম্যাচ হেরে বসে তারা। সম্ভাবনা ছিলো গ্রুপ চ্যম্পিয়ন হবার। তাপরও গ্রুপ পর্বের পারফরম্যান্সে অনেক আশার উপকরণ ছিল পরের ধাপের জন্য। কিন্তু সুপার এইটে এসে আশার আলো ছড়াতে পারেনি টাইগাররা। অজিদের বিপক্ষে বড় ব্যবধানে হারের পর ভারতের বিপক্ষে শনিবার এক ধরনের অসহায় আত্মসমর্পণই করেছে তারা।

তবে আসরে এখন পর্যন্তও পেছন ফিরে ইতিবাচক ছবিই দেখছেন সাকিব। ভারতের বিপক্ষে ম্যাচের পর সংবাদ সম্মেলনে তিনি আক্ষেপ করলেন সুপার এইটের দুই ম্যাচে লড়াই জমাতে না পারায়। সাকিব বলেন, যদি ফলাফলের কথা বলেন, অবশ্যই আমি বলব যে, ফলাফলের দিক থেকে আমরা মোটামুটি একটা অবস্থানে আছি। ছয়টা ম্যাচ খেলেছি, তিনটা জিতেছি, তিনটা হেরেছি। ৫০ শতাংশ যদি ইয়ে ধরেন, সেদিক থেকে খুব একটা খারাপ না।

তিনি আরও বলেন, তবে আমি যেটা অনুভব করি, আমরা যখনই কোনো বড় দলের সঙ্গে যেভাবে লড়াই করেছি, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যেভাবে লড়াই করেছি, এই দুটি ম্যাচে যদি ওভাবে লড়াই করতে পারতাম, আমাদের জন্য ভালো ও সফল একটা বিশ্বকাপ হতো বলে আমার মনে হয়। সুপার এইটের দুটি ম্যাচেই আমরা যেভাবে প্রথম থেকে পিছিয়ে ছিলাম এবং ওই জায়গা থেকে আমাদের জন্য এটি বিব্রতকর।

অস্ট্রেলিয়া ও ভারতের বিপক্ষে পরাজয়ের পর বাংলাদেশের সেমিফাইনাল স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে যায়। তবে রোববার সকালে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের জয় অনেকটাই হিসেব ঘুরিয়ে দিয়েছে। এখন ভারতের কাছে অস্ট্রেলিয়ার হার ও নিজেদের আফগান বধই পারে টাইগারদের শেষ চারে নিয়ে যেতে।

উল্লেখ্য, মঙ্গলবার (২৫ জুন) সকালে সেন্ট ভিনসেন্টে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। সাকিবের আশা, এই দুই ম্যাচে হার থেকে পাওয়া শিক্ষা কাজে লাগবে আফগানদের বিপক্ষে। সুপার এইটের শেষ ম্যাচ জিততে চান সাকিব।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply