প্রেসিডেন্ট নির্বাচন কেন্দ্র করে ইরানে জমে উঠেছে প্রচারণা

|

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে ইরানে জমে উঠেছে প্রার্থীদের প্রচারণা। বিশ্ববিদ্যালয়, বাণিজ্যিক কেন্দ্র, কারখানার পাশাপাশি বিভিন্ন সমাবেশে বক্তব্য রাখছেন প্রার্থীরা। খবর ইরান ইন্টারন্যাশনালের।

ভোটারদের মাঝে গণসংযোগ চালাচ্ছেন প্রার্থীরা। অর্থনৈতিক সংস্কার, মুদ্রাস্ফীতি কমানো এবং পররাষ্ট্র নীতিকে বেশি গুরুত্ব দিচ্ছেন তারা। এদিকে, বিভিন্ন জরিপে জনপ্রিয়তার দৌড়ে এগিয়ে আছেন মোহাম্মাদ বাঘের কালিবাফ, মাসুদ পেজেশকিয়ান ও সাইয়েদ জলিলি। তবে প্রচারণা রেসে পিছিয়ে নেই বাকি ৩ প্রার্থী আমির হাশেমি, আলি রেজা জাকানি এবং মোস্তফা পোরমোহাম্মদি।

প্রসঙ্গত, গত ১৯ মে আজারবাইজানের সীমান্তবর্তী এলাকা জোলফায় ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনা হয়। দুর্ঘটনায় মারা যান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী, পূর্ব আজারবাইজানের গভর্নরসহ অনেকে। রইসির মৃত্যুর পর ইরানের সংবিধান অনুসারে ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার (৬৮) দেশটির অন্তর্বর্তীকালীন রাষ্ট্রপতি হন।

রইসি নিহত হওয়ায় শুন্য হয় ইরানের প্রেসিডেন্টের পদ। তার স্থলাভিষিক্ত হতেই আগামী ২৮ জুন ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২৬ তারিখ পর্যন্ত প্রচার-প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply