ইউরোর শেষ ষোলোয় কে কার মুখোমুখি

|

আসরের হট ফেভারিট ও ২০১৬ চ্যাম্পিয়ন পর্তুগালকে উড়িয়ে দিয়ে উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ফুটবলের শেষ ষোলোতে নাম লিখিয়েছে জর্জিয়া। পর্তুগালের হারের পাশাপাশি ২০১৮ বিশ্বকাপের রানার্সআপ ও ২০২২ বিশ্বকাপের সেমিফাইনালিস্ট ক্রোয়েশিয়ার বিদায়ে এবারের ইউরো যেন টানটান উত্তেজনা বাড়িয়ে দিয়েছে অনেকটাই।

অপরদিকে টুর্নামেন্টের হট ফেভারিট হিসেবে এলেও নিজেদের সেরা ভেলকিটা দেখাতে ব্যর্থ ফ্রান্স-ইংল্যান্ড। তবে শেষ ষোলো নিশ্চিত করেছে তারা। রোমাঞ্চ-উত্তেজনায় ভরপুর গ্রুপ পর্ব শেষে চূড়ান্ত হয়েছে উয়েফা ইউরো-২০২৪ এর রাউন্ড অব সিক্সটিনের লাইনআপ।

ইউরোর গ্রুপ পর্বের শেষে নক আউট স্টেজের শুরুটা রাউন্ড অব সিক্সটিন দিয়ে। শেষ ষোলোর ফিকশ্চার দেখেই টুর্নামেন্টের বাকি ধারাটা বোঝা যায়। কোন দলের সাথে কার কোয়ার্টার-সেমিতে দেখা হবার সম্ভাবনা থাকবে সেটিও নির্ধারিত হয়ে যায় এই রাউন্ড থেকেই।

প্রথম রাউন্ডের ছয়টি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ মোট ১২টি দলের সাথে যোগ দিয়েছে প্রতিটি গ্রুপের তৃতীয় স্থানে থাকা দলগুলোর সেরা চারটি দল। সব মিলিয়ে এই ১৬ দলের লড়াই শুরু হবে আগামী শনিবার (২৯ জুন) বার্লিনে।

রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করা দলগুলো হলো: স্বাগতিক জার্মানি, সুইজারল্যান্ড, স্পেন, ইতালি, ইংল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রিয়া, ফ্রান্স, রোমানিয়া, বেলজিয়াম, পর্তুগাল, তুরস্ক, নেদারল্যান্ডস, স্লোভাকিয়া, জর্জিয়া ও স্লোভেনিয়া।

উয়েফা ইউরো-২০২৪’র শেষ ষোলোর লাইনআপ:

সুইজারল্যান্ড-ইতালি
জার্মানি-ডেনমার্ক
ইংল্যান্ড-স্লোভাকিয়া
স্পেন-জর্জিয়া
ফ্রান্স-বেলজিয়াম
পর্তুগাল-স্লোভেনিয়া
রোমানিয়া-নেদারল্যান্ডস
অস্ট্রিয়া-তুরস্ক

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply