নির্বাচনী লড়াইয়ে থাকার ঘোষণা বাইডেনের

|

ফাইল ছবি।

আগামী নভেম্বরে অনুষ্ঠিত হবে ৬০তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচন উপলক্ষে গত সপ্তাহে অনুষ্ঠিত হয় শীর্ষ দুই দলের সম্ভাব্য প্রার্থীর নির্বাচনি বিতর্কের লড়াই। সেখানে বর্তমান প্রেসিডেন্ট ডেমোক্র্যাট দলীয় জো বাইডেনের প্রতিপক্ষ রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। বিতর্কের মঞ্চে  প্রেসিডেন্সিয়াল ডিবেটে ভালো ধরণের বিপর্যয়ের মুখে পড়েছেন বাইডেন।

এরপর নিজ দলের ভেতর থেকেই তার প্রতি প্রার্থিতা প্রত্যাহারের দাবি ওঠে। তবে ৮১ বছর বয়স্ক মার্কিন প্রেসিডেন্ট বুধবার (৩ জুলাই) জোর দিয়ে বলেন, চাপ সত্ত্বেও তিনি নির্বাচনি লড়াইয়ে থাকবেন, দাঁড়াবেন ভোটে।

নির্বাচন উপলক্ষে নিজের নির্বাচনি স্টাফদের সঙ্গে এক আলোচনায় জো বাইডেন বলেন, পরিষ্কারভাবে আমার পক্ষে এটি সম্ভব। সোজা-সাপ্টাভাবে বলতে গেলে, আমি পারব, আমি লড়ছি এবং কেউ আমাকে সরিয়ে দিতে পারবে না। তিনি আরও বলেন, আমি লড়াই ছেড়ে যাচ্ছি না। আমি নির্বাচনের দৌড়ে শেষ পর্যন্ত আছি এবং আমরা জয়ী হতে যাচ্ছি।

প্রেসিডেন্ট জো বাইডেনের এই বেপরোয়া মন্তব্য এমন সময়ে এলো যখন বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, তার দল এই বিষয়টি স্বীকার করছে, কয়েকদিনের মধ্যেই তার প্রার্থিতা চলে যাওয়ারও ঝুঁকি রয়েছে। কাজ চালানোর মতো সামর্থ্য রয়েছে এই বিষয়টি জনগণের সামনে প্রমাণ না করতে পারলে তার সরে দাঁড়ানোর বিষয়টি অবধারিত।

অবশ্য এসব প্রতিবেদনের বিষয়টিকে নাকচ করে দিয়ে হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জা-পিয়েরে বাইডেনের পক্ষ নিয়ে বলেন, পরিষ্কার চোখে বলা যায়, তিনি নির্বাচনের দৌড়ে আছেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবারের প্রেসিডেন্সিয়াল বিতর্কে হতাশাজনক ভূমিকা এবং প্রশ্নের পিঠে অসংলগ্ন কথাবার্তার কারণে জো বাইডেনের বয়স এবং শারীরিক ও মানসিক অবস্থা নিয়ে আলোচনা-সমালোচনা তুঙ্গে ওঠে। এরপর থেকেই দলের ভেতর ও বাইরে থেকেই প্রশ্ন ওঠে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হিসেবে তাকে চূড়ান্ত লড়াইয়ে দেখা যাবে কী না।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply