হিজবুল্লাহসহ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর তুমুল প্রতিরোধে নাজেহাল ইসরায়েল

|

ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে রকেট ছুঁড়ছে এক যোদ্ধা।

হিজবুল্লাহসহ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীগুলোর তুমুল প্রতিরোধের মুখে নাজেহাল হয়ে পড়ছে ইসরায়েল। শুধু হামাসই নয়, ইসরায়েলি সেনাবহরকে লক্ষ্য করে একযোগে হামলা চালাচ্ছে কাশেম ব্রিগ্রেড, আল কুদস বাহিনী, ইসলামিক জিহাদসহ অন্যান্য সহযোগী সংগঠনগুলো।

একজোট হয়ে আক্রমণ করছে ইসরায়েলি সমরযান ও আস্তানায়। টানা ৯ মাস সর্বাত্মক আগ্রাসন চালানোর পরও সশস্ত্র গোষ্ঠীগুলোর সমর কৌশল নাস্তানাবুদ করে ছাড়ছে অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত আইডিএফকে।

গত বৃহস্পতিবারও (৪ জুলাই) গাজা সিটির বাইরে নাহাল ওজি নামক এলাকায় ইসরায়েলি সেনাবাহিনীর সদর দফতরে সরাসরি হামলা চালায় আল কুদস বাহিনী। ছোঁড়ে এক গুচ্ছ রকেট। ব্যাপক প্রতিরোধ গড়ে তোলে গাজার শুজাইয়া এলাকায়। ইসরায়েলি বহরকে লক্ষ্য করে ছোঁড়েছে একাধিক মর্টার শেল। সশস্ত্র গোষ্ঠীটি দাবি করে, হামলায় শত্রুপক্ষের বেশ কয়েকজন সেনা নিহত হয়েছে। যদিও আইডিএফ অফিসিয়ালি এ বিষয়ে পরিষ্কার করেনি।

এছাড়া গাজা সিটিতে ইসরায়েলের একটি কমান্ড ও কন্ট্রোল সাইটে আক্রমণ চালিয়েছে কাশেম ব্রিগ্রেড। শর্ট রেঞ্জ মিসাইল ব্যবহার করে হামলা চালায় তারা। সেখানেও প্রাণ গেছে হানাদারদের।

শুধু গাজাই নয়, পশ্চিম তীরেও গড়ে তোলা হয়েছে ব্যাপক প্রতিরোধ। তাল-আস-সুলতান এলাকায়ও শেষ করা হয়েছে শত্রুপক্ষের বহু সেনাকে। গ্রেনেড, স্পাইনার ও মেশিনগান দিয়ে চালানো হয়েছে ব্যাপক হামলা। রাফায়ও শক্ত প্রতিরোধ গড়ে তুলেছে স্বাধীনতাকামীরা। গত কয়েকদিনে প্রকাশ হয়েছে শত্রুপক্ষের ট্যাংক, সাজোয়া যানসহ বিভিন্ন সমরযান ধ্বংসের বহু ছবি।

এছাড়া কয়েক মাস আগেই ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের মেরদণ্ড ভেঙ্গে দেয়ার দাবি তুলেছিল ইসরায়েল। অথচ বাস্তবচিত্র বলছে, অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত আইডিএফকে স্বাধীনতাকামীদের কাছে প্রতিনিয়তই নাজেহাল হতে হচ্ছে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply