‘একমাত্র ঈশ্বরই আমাকে নির্বাচন থেকে দূরে রাখতে পারেন’

|

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রথম টেলিভিশন বিতর্কে মুখোমুখি হলেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। অভিবাসন, গাজা, ইউক্রেন, আফগানিস্তানসহ বিভিন্ন ইস্যুতে তর্কে জড়ান দুই প্রার্থী। বিভিন্ন জনমত জরিপ বলেছে, বেশিরভাগ মার্কিনি মনে করেন, বিতর্কে জিতেছেন ডোনাল্ড ট্রাম্প।

সেই বিতর্কে ভরাডুবির পর গুঞ্জন শুরু হয় জো বাইডেনের আগামী নির্বাচনে লড়াই করা প্রসঙ্গে। শেষমেষ মার্কিন এক গণমাধ্যমে সাক্ষাৎকার দিয়ে বাইডেন বলেছেন, একমাত্র ঈশ্বরই তাকে নির্বাচন থেকে বিরত রাখতে পারে। শনিবার (৬ জুলাই) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এবিসি নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, বয়সের প্রেক্ষিতে তাকে নিয়ে যে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে সে বিষয়ে পরীক্ষা দিতে এবং এর ফল প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছেন। তার সাক্ষাৎকার নেন সাংবাদিক জর্জ স্টেফানোপোলাস।

তাকে বাইডেন বলেন, প্রতিদিনই আমি পরীক্ষা করাই। সাবেক প্রেসিডেন্ট  ডনাল্ড ট্রাম্পের সঙ্গে  প্রথম টিভি বিতর্কে তিনি বাজে পারফরমেন্স করার পর ডেমোক্রেট কিছু কর্মকর্তা ও ডোনারদের মধ্যে দ্বিধা দেখা দিয়েছে। তারা বাইডেনকে নির্বাচনী লড়াই থেকে সরে যাওয়ার জন্য চাপ দিচ্ছেন।

তারা বলছেন, ট্রাম্পের বিরুদ্ধে বিজয়ী হতে হলে একজন  কম বয়সী প্রার্থী প্রয়োজন। তা না হলে নির্বাচনে ভয়াবহ বিপর্যয় হবে।  কিন্তু সেই ধারণাকে আরও একবার উড়িয়ে দিলেন ৮১ বছর বয়সী বাইডেন।

পুরো সাক্ষাৎকারে সাংবাদিক জর্জ স্টেফানোপোলাস প্রেসিডেন্ট জো বাইডেনকে তার সক্ষমতার বিষয়ে, বিশেষ করে শারীরিক সক্ষমতার বিষয়ে চাপ দেন। তিনি জানতে চান, তিনি কি নিজের স্বাস্থ্য এবং বিজয়ের সক্ষমতার বিষয় উপেক্ষা করতে পারেন। জবাবে বাইডেন বলেন, আমি মনে করি আমার চেয়ে এই নির্বাচনে প্রেসিডেন্ট হতে বা বিজয়ী হতে অন্য কেউই যোগ্যতাসম্পন্ন নন। 

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply