নরসিংদীকে প্রবাসীবান্ধব জেলা হিসেবে গড়ে তোলার প্রত্যয়

|

স্টাফ করেসপনডেন্ট, নরসিংদী:

সরকারি-বেসরকারি উদ্যোগের সমন্বয়ের মাধ্যমে নরসিংদীকে প্রবাসীবান্ধব জেলা হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন জেলা প্রশাসক ড. বদিউল আলম। বলেছেন, অভিবাসনকে যেমন নিরাপদ করতে হবে তেমনি বিদেশ-ফেরত মানুষের পাশেও দাঁড়াতে হবে। সরকারি-বেসরকারি সংস্থা সবাই মিলে এই কাজগুলো এগিয়ে নিতে হবে।

সোমবার (৮ জুলাই) ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে নরসিংদীর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ড. বদিউল আলম আরও বলেন, প্রবাসীরা মধ্যপ্রাচ্যের যেসব দেশে থাকেন, সেখানে তারা নাগরিকত্ব তো দূরের কথা স্থায়ীভাবে থাকারও অনুমতি পান না। তাদের সবাইকে দেশে ফিরে আসতে হয়। কেউ অর্থ নিয়ে ফেরেন, আবার কেউ-বা বেদনা নিয়ে খালি হাতে ফেরেন। সব প্রবাসীদের টেকসই পুনরেকত্রীকরণে নিশ্চিত করতে আমাদের সমন্বয় করে কাজ করতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোবাশ্বের আলম এ সময় বলেন, বিদেশ যাওয়ার আগে আমাদেরকে দক্ষ হতে হবে।

সভায় মূল প্রতিবেদন উপস্থাপনকালে ব্র্যাক অভিবাসন প্রকল্পের প্রধান শরিফুল হাসান বলেন, বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে যেতে খরচ সবথেকে বেশি। কিন্তু বেতনের দিক দিয়ে সবথেকে কম। কারণ বাংলাদেশ থেকে অধিকাংশ অভিবাসী যাচ্ছে অদক্ষ হয়ে।
তিনি আরও বলেন, প্রবাসীদের অবদানে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তবে প্রবাসীরা শুধু টাকা পাঠানোর যন্ত্র না। তাদের বিপদে পাশে থাকতে হবে। এ কারণেই
ইউরোপীয় ইউনিয়ন ও ব্র্যাকের যৌথ অর্থায়নে বিদেশ-ফেরতদের জন্য প্রত্যাশা-২ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। সবাই মিলে আমাদের এই বিদেশ-ফেরত মানুষদের পাশে থাকতে হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার এ এম ফজল-ই-খুদা বলেন, অদক্ষ ও অসচেতন মানুষই মানবপাচার বা অনিয়মিত অভিবাসনের শিকার হচ্ছেন। সমস্যা সমাধানে সবাইকে সচেতন হতে হবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply