বিশ্বকাপ সেরার পর এবার আইসিসির মাসসেরা বুমরাহ

|

ছবি: সংগৃহীত

বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থার (আইসিসি) জুন মাসের সেরা ক্রিকেটার কে হবেন, তা যেন অনেকটা অনুমিতই ছিল। জুন মাস ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের মাস। আর এই বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হওয়া ভারতের জাসপ্রিত বুমরাহর হাতেই উঠেছে জুন মাসের সেরার পুরস্কার। জুন মাসের সেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতীয় ব্যাটার স্মৃতি মান্ধানা। এই অর্জনে নাম লিখিয়েছেন দুইজনই প্রথমবার।

গত মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম মঙ্গলবার (৯ জুলাই) প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি। জুনের সেরা খেলোয়াড়ের তালিকায় বুমরাহ ছাড়াও ছিলেন রোহিত শর্মা ও আফগানিস্তানের ওপেনার রহমানুল্লাহ গুরবাজ। তাদের দুজনকে পেছনে ফেলে পুরস্কারটি জিতলেন বুমরাহ। ২০২১ সালের জানুয়ারি থেকে পুরস্কারটি দয়া শুরুর পর এই প্রথম এক মাসে দুই বিভাগেই স্বীকৃতি পেলেন একই দেশের ক্রিকেটার।

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ৮.২৬ গড়ে ১৫টি উইকেট শিকার করেন। রান খরচায় ছিলেন বেশ কিপ্টে। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হওয়া ২০ ওভারের ফরম্যাটের বিশ্বকাপে বুমরাহর ওভার থেকে গড়ে ৪.১৭ করে রান তুলতে পেরেছে প্রতিপক্ষ ব্যাটাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনালে বুমরাহর এক ওভারের ম্যাচে ফিরে ভারত। শেষ পর্যন্ত প্রোটিয়াদের হারিয়ে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতেন ভিরাট কোহলিরা।

জুনের সেরা ক্রিকেটারের খেতাব জিতে নিজেকে সম্মানিত মনে করছেন বুমরাহ। তিনি বলেন, আমি জুন মাসে আইসিসির মাস সেরা ক্রিকেটার হওয়ায় আনন্দিত। এটা আমার কাছে বিশেষ এক সম্মান। দল হিসেবে আমরা বড় কিছু অর্জন করেছি। ব্যক্তিগত মুকুটেও নতুন পালক যুক্ত হলো। এই পারফরম্যান্স করে বিশ্বকাপ জেতা অবিশ্বাস্য অনুভূতি। আমার জীবনে যা চিরস্মরণীয় হয়ে থাকবে।

এদিকে, মান্ধানা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দু’টি সেঞ্চুরি করেছেন। এক ম্যাচে ১১৭ ও অন্যটিতে ১৩৬ রান করে ফেরেন তিনি। বাকি এক ম্যাচে আউট হন ৯০ রান করে। আর তাতেই মাসসেরা হয়েছেন তিনি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply