বিদায় বেলায় ভক্তদের ভালোবাসায় সিক্ত অ্যান্ডারসন

|

ক্রিকেটের রাজকীয় ফরম্যাট টেস্টে একমাত্র পেসার হিসেবে ৭ শতাধিক উইকেটের মালিক জেমস অ্যান্ডারসন। ২০০৩ সালে লর্ডসে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক। দীর্ঘ ২১ বছরের ক্যারিয়ারের ইতি ঘটলো সেই লর্ডসেই। ইংলিশদের হয়ে সাদা পোশাকে খেলেছেন দুই দশকেরও বেশি সময়।

মুরালি-ওয়ার্নের পর টেস্টের সর্বকালের তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক বনে গেছেন জিমি। তিনি থামলেন আজ শুক্রবার (১২ জুলাই)। ১৮৮ টেস্টে ৭০৪ উইকেটে শেষ হলো তার টেস্ট পরিসংখ্যান।

অ্যান্ডারসনের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১১৪ রানে হারিয়েছে ইংলিশরা। ম্যাচটিতে অবশ্য ফলাফল ছাপিয়ে প্রধান আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিলো অ্যান্ডারসনের অবসর। নিজের শেষ ম্যাচেও বল হাতে দুর্দান্ত ছিলেন জিমি। গতির ঝড় না থাকলেও যতক্ষণ বল করেছেন, লর্ডসের গ্যালারি মেতেছিল আনন্দ উল্লাসে। দুই ইনিংস মিলিয়ে তুলেছেন ক্যারিবিয়দের চার উইকেট।

ম্যাচ শেষে নিজের অনুভূতি জানিয়ে জিমি বলেন, বেশ আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম। এটা ভিন্ন এক আবেগ। ২০ বছর দীর্ঘ সময়। অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে সময়টা। তবে, আজকের দিনটি ছিল অসাধারণ। দর্শকের ভালোবাসা অবিশ্বাস্য, চমৎকার। এতদূর পর্যন্ত আসতে পেরেছি, ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করতে পেরেছি, আমি এতে ভীষণ খুশি।

উল্লেখ্য, জিম্বাবুয়ে থেকে ওয়েস্ট ইন্ডিজ, মাঝখানে এই লর্ডসেই শুরু ও শেষ। কতশত উপলক্ষের সাক্ষী অ্যান্ডারসন। দীর্ঘ এই ক্যারিয়ারের শেষটা জয় দিয়েই রাঙালেন তিনি। গর্বিত করলেন ইংলিশ ক্রিকেটকে, সাথে নিজেকেও।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply