সুয়ারেজ ঝলকে কানাডাকে হারিয়ে কোপার তৃতীয় উরুগুয়ে

|

যে কয়েকটি টুর্নামেন্টে এখনও টিকে আছে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ তার মধ্যে অন্যতম কোপা আমেরিকা। শতবর্ষী এই প্রাচীন টুর্নামেন্টের সেমিফাইনালে দুই পরাজিত দলের মধ্যে অনুষ্ঠিত এই নিয়ম রক্ষার ম্যাচেও যোগ হয় বাড়তি উন্মাদনা। ২০২৪ কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচে মুখোমুখি হয় যৌথভাবে টুর্নামেন্টের সর্বোচ্চবার চ্যাম্পিয়ন উরুগুয়ে ও প্রথমবার কোপা খেলতে আসা কানাডা। ম্যাচে নির্ধারিত সময়ে ২-২ গোলে ড্র হলে খেলা গড়ায় টাইব্রেকে। পেনাল্টি শুটআউটে কানাডাকে হারিয়ে আসরের তৃতীয় স্থানের তকমা নিজেদের করে নেয় লুইস সুয়ারেজের উরুগুয়ে।

ম্যাচের অষ্টম মিনিটেই উরুগুয়েকে এগিয়ে নিয়েছিলেন রড্রিগো বেন্টানকুর। তবে এ ব্যবধান তারা ধরে রাখতে পারেনি। ১৪ মিনিট পরেই কানাডাকে সমতায় ফেরান ইসমাইল কোনো। প্রথমার্ধ শেষ হয় ১-১ সমতায়।

বিরতির পর দুদলই আক্রমণাত্মক ভঙিতে খল তে থাকে। তবে পুরোটা সময় গোলের চেষ্টা করেও এগিয়ে যেতে পারছিল না কেউই। অবশেষে ৮০ মিনিটে কানাডাকে এগিয়ে দেন জোনাথন ডেভিড। তার এই গোলেই দারুণ এক জয়ের স্বপ্ন দেখছিল কানাডা। তবে বদলি হিসেবে নেমে অবিশ্বাস্য এক প্রত্যাবর্তনের গল্প লিখলেন লুইস সুয়ারেজ।

ম্যাচের ৯২তম মিনিটে দারুণ এক গোলে ম্যাচে সমতা ফেরান ইন্টার মায়ামির এ ফরোয়ার্ড। উরুগুয়ের হয়ে তিনিই সবচেয়ে বেশি বয়সে গোল করার ইতিহাস গড়লেন। নির্ধারিত সময়ে ২-২ গোলে ড্রয়ে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে ৪-৩ ব্যবধানে জয় পায় দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

টাইব্রেকারে প্রথম দুই শটে গোল করে দুই দলই। তৃতীয় শটে গিয়ে পেনাল্টি মিস করেন কানাডার কোন। পঞ্চম শট মিস করেন কানাডার আলফানসো ডেভিস। নিজেদের ৪ শটে গোল করেই জয় নিশ্চিত করে উরুগুয়ে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply