রাজু ভাস্কর্যে ছাত্রলীগ ও কোটা আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা

|

ছবি: সংগৃহীত

এবার রাজু ভাস্কর্যের সামনে পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও বাংলাদেশ ছাত্রলীগ। সোমবার (১৫ জুলাই) দুপুর ১২টা থেকে প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার এবং এক দফা দাবিতে  বিক্ষোভ মিছিল করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।অপরদিকে, বিকেল ৩টায় রাজু ভাস্কর্যের সামনে প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করবে বাংলাদেশ ছাত্রলীগ।

এর আগে, রোববার (১৪ জুলাই) কোটা নিয়ে প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্যে ক্ষুব্ধ হয়ে রাত সাড়ে ১০টার দিকে বিভিন্ন হল থেকে টিএসসি’র রাজু ভাস্কর্যের সামনে জড়ো হতে শুরু করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। ১১টার দিকে বিক্ষোভকারীদের একটি অংশ উপাচার্যের বাসভবনের সামনে জড়ো হয়ে স্লোগান দেন। তাদের সাথে ছাত্র হলগুলোর পাশাপাশি যোগ দেয় বাংলাদেশ কুয়েত মৈত্রী হল, বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল, শামসুন্নাহার হল ও রোকেয়া হলের শিক্ষার্থীরাও।

পরে দু’টি মিছিল এক হয়ে আবারও রাজু ভাস্কর্যের সামনে অবস্থা নেয়। রাত দেড়টা পর্যন্ত সেখানে থেকে স্লোগান দেন শিক্ষার্থীরা। এরপর ফিরে যান নিজ নিজ হলে। এ সময় তারা জানান প্রধানন্ত্রী যদি বক্তব্য প্রত্যাহার না করেন তাহলে দুপুর ১২টা থেকে রাজু ভাষ্কর্যসহ সারাদেশে  বিক্ষোভ মিছিল করবে।

পরে, রাত ১১টা নাগাদ শাহবাগে অবস্থান নেয় যুবলীগ এবং স্বেচ্ছাসেবক লীগের নেতারাও। রাত আড়াইটার দিকে শাহবাগে জড়ো হয় ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ’সহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরাও। পরে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি এবং সাধারণ সম্পাদকের নেতৃত্ব বিশাল একটি মিছিল টিএসসি, উপাচার্যের বাসভবন, মহসিন হল হয়ে আবারও টিএসসিতে এসে শেষ হয়।

এক সংক্ষিপ্ত সমাবেশ শেষে, শহীদের রক্তের অপমানের প্রতিবাদে বিকেল ৩টায় রাজু ভাস্কর্যের সামনে প্রতিবাদী অবস্থান কর্মসূচি ঘোষণা করেন ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন। সারাদেশের প্রতিটি বিশ্ববিদ্যালয় ও কলেজে এবং প্রতিটি ইউনিটকে একই কর্মসূচি পালনের নির্দেশ দেয়া হয়।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply