আনন্দ অশ্রু নিয়ে বিদায় বললেন ডি মারিয়া

|

আগেই জানিয়েছিলেন, এবারের কোপা শেষেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন আনহেল ডি মারিয়া। ফাইনালের আগেও সতীর্থদের থেকে উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন। তার হাতে তুলে দেয়া হয় বিশেষ জার্সিও। এরপর আর্জেন্টিনার হয়ে প্রায় প্রতিটি ফাইনালের মতো নেমেই দুর্দান্ত পারফরম্যান্স দেখালেন তিনি।

চোটের কারণে মেসি মাঠ ছাড়ার পর আর্জেন্টিনার আক্রমণভাগকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ডি মারিয়াই। গোল না পেলেও ফেরেননি খালি হাতে। জাতীয় দলের জাসিতে শেষটা রাঙালেন কোপা আমেরিকার শিরোপা জয় দিয়ে। কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে আরও একবার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। টানা তিনটি মেজর ট্রফি জয় দিয়েই আন্তর্জাতিক ফুটবলের ইতি টানালেন নাম্বার ইলেভেন।

ম্যাচের পর ডি মারিয়া বলেছেন, এটা (কোপা জয়) ভাগ্যে লেখাই ছিল এবং এটি তেমনই হয়েছে। আমি এসব কিছুর স্বপ্ন দেখেছি, ওদের বলেছিও। আমার সঙ্গে এখন অনেকগুলো সুন্দর মুহূর্ত আছে।

কলম্বিয়ার বিপক্ষে লম্বা সময় অবধি গোলের দেখা পাচ্ছিল না আর্জেন্টিনা। অতিরিক্ত সময়ের শেষ দিকে গোল করে দলকে জেতান লাউতারো মার্টিনেজ। এই ম্যাচ তাদের জন্য একদমই সহজ ছিল না বলে জানান ডি মারিয়া। একসময় টানা তিন ফাইনাল হারা এই ফুটবলারের আফসোস, আগের প্রজন্মের সঙ্গে কিছু জিততে না পারার।

তিনি বলেন, দেখে মনে হচ্ছে এটা সহজ ছিল কিন্তু আসলে কঠিন। আমার অন্য প্রান্তেও থাকতে হয়েছে। আমি এই প্রজন্মের কাছে ভীষণভাবে কৃতজ্ঞ, তারা আমাকে সবকিছু এনে দিয়েছে। আমি যা চেয়েছি সবকিছু অর্জন করেছি। যদি আগের প্রজন্মের সঙ্গেও কিছু জিততে পারতাম, সেটাও প্রাপ্য ছিল।

আন্তর্জাতিক ফুটবলে ১৬ বছরের ক্যারিয়ারে অনেক স্মৃতি ডি মারিয়ার। আর্জেন্টিনার প্রতিটি শিরোপা জয়ের সঙ্গে যার ছিল অসামান্য অবদান। ১৬ বছরের ক্যারিয়ারে আর্জেন্টিনার হয়ে ১৪৫ টি ম্যাচ খেলেছেন ডি মারিয়া। গোল করেছেন ৩১টি। এর মধ্যে হয়তো তার কাছে স্মরণীয় হয়ে থাকবে তিনটি গোল—২০২১ সালে কোপা আমেরিকার ফাইনালে তার একমাত্র গোলে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা, এরপর ২০২২ সালে লা ফিনালিসিমা আর ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালের গোল।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply