কোটা আন্দোলন: পুলিশের গুলিতে গুলিবিদ্ধ জাবি শিক্ষক

|

স্টাফ করেসপন্ডেন্ট, সাভার:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কোটা সংস্কার আন্দোলনকারী-পুলিশ-ছাত্রলীগ ত্রিমুখী সংঘর্ষে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক গুলিবিদ্ধ ও আরেক শিক্ষকসহ শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। সোমবার (১৫ জুলাই) দিবাগত রাত পৌনে ৩টার দিকে এ ঘটনা ঘটে।

গুলিবিদ্ধ ওই শিক্ষকের নাম খন্দকার লুৎফুল এলাহী। তিনি ইতিহাস বিভাগের অধ্যাপক। আহত ও গুলিবিদ্ধরা এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, জাবিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর হামলার বিচার দাবিতে ভিসির বাসভবনের সামনে অবস্থান করছিল শিক্ষার্থীরা। মধ্যরাতে জাবি শাখা ছাত্রলীগ ও বহিরাগতরা শিক্ষার্থীদের ওপর হামলা করে। তখন তারা উপাচার্যের বাসভবনের ভেতরে আশ্রয় নেয়। পরে সেখানে ঢুকে তাদের মারধর করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

একপর্যায়ে বিভিন্ন হল থেকে কয়েকশ’ শিক্ষার্থী বেরিয়ে এসে ভিসির বাসভবন ভাঙচুর করে। এ সময় পুলিশ-ছাত্রলীগ ও আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ হয়। তখন পুলিশ শিক্ষার্থীদের লক্ষ্য করে টিয়ারশেল ও গুলি ছোড়ে। এতে শতাধিক শিক্ষার্থী আহত হয়। এ সময় জাবির ইতিহাস বিভাগের শিক্ষক অধ্যাপক খন্দকার লুৎফুল এলাহী গুলিবিদ্ধ হন।

বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক এমরান জাহান বিষয়টি নিশ্চিত করে বলেন, তিনি ডান চোখে ‍গুরুতর আঘাত পেয়েছেন। তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হবে বলেও জানান তিনি।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply