কোটা আন্দোলন: বিভিন্ন জেলায় শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ

|

ফাইল ছবি।

কোটা সংস্কারের এক দফা দাবি ও শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে বিভিন্ন জেলায় বিক্ষোভ করছে সারাদেশের শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৬ জুলাই) সকাল থেকেই তাদের বিক্ষোভ করতে এবং আন্দোলনকারীদের উপর হামলার বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায়।

খুলনায় সকাল সোয়া ১০টার দিকে খুলনা-যশোর মহাসড়কের নতুন রাস্তা মোড় এলাকা অবরোধ করে শিক্ষার্থীরা। এক প্রান্তে জড়ো হয়ে মিছিল নিয়ে সড়কে এসে অবস্থান নেয় আন্দোলনকারীরা। এ সময়, শিক্ষার্থীরা স্লোগান দিতে থাকে। পরে তারা অবরোধ তুলে নেয়। পরে শিববাড়ি মোড় এলাকায় বিক্ষোভ করে তারা।

কক্সবাজারে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টার দিকে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা মিছিল বের করে। পুলিশ বাঁধা দিলে তা উপেক্ষা করে মিছিলটি লিংকরোড ধরে সরকারি কলেজের দিকে যায়। সেখানে ছাত্রলীগের নেতাকর্মীদের সাথে সংঘর্ষ হয়। ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ব্যারিকেড করে।

এদিকে, বগুড়ায় সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাসে সকাল ১১টার দিকে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। এ সময় আম চত্বর এলাকায় ককটেল হামলা করে দুর্বৃত্তরা। এতে তিন শিক্ষার্থী আহত হন। আহতদের শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। ঘটনার পরপরই ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে শাখা ছাত্রলীগ। এ সময় তারা কোটা সংস্কার আন্দোলন বিরোধী স্লোগান দেয়।

কোটার যৌক্তিক সংস্কার, প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার এবং শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে উত্তাল রংপুর মেডিকেল কলেজ। সকাল ১০টা থেকে শত শত মেডিকেল শিক্ষার্থী একত্রিত হয়ে ক্যাম্পাসে বিক্ষোভ-মিছিল করে। আন্দোলনকারীরা সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

রাজশাহীতে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে খড়খড়ি এলাকা রাজশাহী-ঢাকা বাইপাস সড়ক অবরোধ করে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টা থেকে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রধান ফটকে সামনে এই অবস্থান কর্মসূচি শুরু করে তারা।

এ ছাড়াও, বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ এলাকা অবরোধ করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply