বিশ্বকাপজয়ী ফরাসি তারকা জিরুর অবসরের ঘোষণা

|

ছবি: সংগৃহীত

শেষ বেলায় ইউরো জিতে ক্যারিয়ারে অর্জনের ঝুঁলিটা পূর্ণ করতে চেয়েছিলেন অলিভিয়ের জিরু। তবে তার দল ফ্রান্স স্পেনের বিপক্ষে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিলে স্বপ্নভঙ্গ হয় তার। আবেগী জিরু সেদিন আর আনুষ্ঠানিকভাবে অবসর জানাতে পারেননি। তবে এবার সামাজিক যোগাযোগমাধ্যমে দীর্ঘ এক পোস্ট দিয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়ে দিয়েছেন দেশটির সর্বোচ্চ গোলদাতা এই ফুটবলার।

নিজের ইনস্টাগ্রাম একাউন্টে দেয়া এক পোস্টে এই ফরাসি ফরোয়ার্ড জানিয়েছেন, একটি অধ্যায়ের সমাপ্তি ঘটছে। আমি এখন ভিন্ন কোনো অভিযানে নামতে যাচ্ছি। এখন থেকে আমি হতে চলেছি ব্লুসদের (ফ্রান্স) প্রথম কোনো সমর্থক। ফ্রান্স জাতীয় দলের হয়ে আমি ১৩ বছর খেলেছি, যা সবসময় আমার হৃদয়ে সংরক্ষিত থাকবে। এটি আমার জন্য সবচেয়ে গর্বের এবং পছন্দের স্মৃতি। দীর্ঘদিন ধরে ভাবা সেই সময় এসে গেছে, যা নিয়ে শঙ্কিত ছিলাম। ফ্রান্স জাতীয় দলকে বিদায় বলছি।

জিরু ফ্রান্সের আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা। ২০২২ বিশ্বকাপেই সর্বোচ্চ এই গোলের রেকর্ড গড়েন ৩৭ বছর বয়সী এই তারকা। এজন্য বিশ্বকাপজয়ী কিংবদিন্ত ফরাসি কোচ দিদিয়ের দেশমকে কৃতজ্ঞতা জানিয়ে জিরু লিখেছেন, আমরা অবিচ্ছেদ্য একটি ব্যান্ড ছিলাম, যাদের নিয়ন্ত্রণে ছিলেন দারুণ এক ব্যক্তি, কোচ দিদিয়ের দেশম। আমার প্রতি আস্থা রাখার জন্য তাকেও ধন্যবাদ। আমাদের উত্থান-পতনের সময়েও তিনি আমাকে সমর্থন জুগিয়েছেন, যে কারণে আমি লেস ব্লুসদের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলস্কোরার হতে পেরেছি।

ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপ জিতেছেন জিরু। সবশেষ কাতার বিশ্বকাপেও ফ্রান্সের হয়ে খেলেছেন ফাইনাল। ২০১১ সালে অন্তর্জাতিক অভিষেকের পর সব মিলিয়ে মোট ১৩৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জিরু। যেখানে তার গোল ফ্রান্সের রেকর্ড ৫৭টি। এ তালিকায় তার পরে অবস্থান থিওরে হেনরি (৫১) ও কিলিয়ান এমবাপ্পে (৪৮)। এছাড়াও ফ্রান্সের হয়ে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলার কীর্তি রয়েছে জিরুর।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply